বান্দরবানে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র ৫ সদস্য গ্রেফতার
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৩, ১৮:১১
বান্দরবানে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র ৫ সদস্য গ্রেফতার
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের দুর্গম পাহাড়ে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র প্রশিক্ষণরত ৫ সদস্যকে থানচি ও রোয়াংছড়ি থেকে গ্রেফতার করেছে র‌্যাব। এই পাচঁজনসহ নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার অন্তত ৫৫ জন সদস্য পাহাড়ে দীর্ঘদিন ধরে আত্মগোপনে থেকে তাদের কার্যক্রম চালিয়ে আসছিল।


গ্রেফতারকৃত জঙ্গিসহ অন্তত ৫৫ জনের অধিক সদস্য উগ্রবাদী জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার সাংগঠনিক ব্যবস্থাপনায় পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কেএনএফ এর তত্ত্বাবধানে ২০২১ সালের ফেব্রুয়ারী থেকে বান্দরবানের গহীনে পাহাড়ে অবস্থান করে আসছিল বলে জানিয়েছেন র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন সদর দপ্তরের সহকারী পরিচালক লিগ্যাল এন্ড মিডিয়া উইং খন্দকার আল মঈন। বৃহস্পতিবার বান্দরবানে এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন তিনি। এরআগে বান্দরবান র‌্যাব কার্যালয়ে আটক ৫ জঙ্গিকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।


গ্রেফতারকৃত ৫ জঙ্গি হলো- নিজামুদ্দিন হিরন ওরফে ইউসুফ (৩০), সালেহ আহমেদ ওরফে সাইহা (২৭), মো. সাদিকুর রহমান সুমন ওরফে ফারকুন(৩০), মো. বাইজিদ ইসলাম ওরফে মুয়াজ ওরফে বাইরু (২১) এবং ইমরান বিন রহমান শিথিল ওরফে বিল্লাল (১৭)। তারা সবাই কুমিল্লা, সিলেট ও নোয়াখালী জেলার বাসিন্দা। তাদের মধ্যে সালেহ আহমেদ, সাদিকুর রহমান এবং শিথিলকে থানচি এবং বায়েজিদ ওরফে বাইরু, নিজামুদ্দিন হিরনকে রোয়াংছড়ির দুর্গম এলাকা থেকে গ্রেফতার করা হয়।


গত প্রায় চারমাস ধরে বান্দরবানের দুর্গম পাহাড়ে চলা র‌্যাবের এই অভিযানে পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ এর ১৪ জন নেতা ও সদস্যকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।


প্রসঙ্গত, গত বছর আগস্ট মাসে কুমিল্লা সদর এলাকা থেকে ৮ জন তরুণের নিখোঁজের ঘটনা ঘটে। এরপর গত ২৫ আগস্ট, ২০২২ নিখোঁজদের পরিবার কুমিল্লার কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন। পরবর্তী র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন ৮ জন তরুণের মধ্যে পালিয়ে আসা নিলয়কে জিজ্ঞাসাবাদ করলে র‌্যাবের গোয়েন্দারা গুরুত্বপূর্ণ তথ্য পায়, পরে তাকে র‌্যাব ফোর্সেসের ডিরাক্যালাইজেশন সেলের মাধ্যমে পরিবারের কাছে হস্তন্তর করা হয়। নিলয়ের দেয়া তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে গত ৫ অক্টোবর রিফাতসহ নতুন জঙ্গি সংগঠন এর ৭ জনকে গ্রেফতার করা হয়েছিল। যাদেরকে জিজ্ঞাসাবাদে দেশে নতুন জঙ্গি সংগঠনের কার্যক্রম সম্পর্কে তথ্য পাওয়া যায়, যার নাম “জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া”।


র‌্যাব জানায়, কেএনএফ এর প্রধান নাথান বম, সামরিক কমান্ডার কথিত ব্রিগেডিয়ার জেনারেল ভাংচুং লিয়ান বম এবং অপর আরেক নেতা মিডিয়া শাখা প্রধান কথিত লেঃ কর্নেল লালজং মুই এবং কথিত লেঃ কর্নেল লাল মুন ঠিয়াল’র সরাসরি তত্ত্বাবধানে পার্বত্য চট্টগ্রামে আশ্রয় দিয়ে সামরিক প্রশিক্ষণে প্রশিক্ষিত করা হচ্ছে।


সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, চিহ্নিত বাকী জঙ্গিদেরও আইনের আওতায় আনা হবে। এজন্য বান্দরবানের রুমা, রোয়াংছড়ি, থানচিসহ বিভিন্ন এলাকায় অভিযান অব্যাহত আছে। গত চারমাস ধরে চলা এই অভিযান কখন নাগাদ শেষ হবে তা জানাননি র‌্যাব।


বিবার্তা/নয়ন/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com