রাজবাড়ীতে বেড়েছে সরিষার চাষ, গ্রামের পর গ্রামে যেন হলুদ চাদর  
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৩, ১৯:০৭
রাজবাড়ীতে বেড়েছে সরিষার চাষ, গ্রামের পর গ্রামে যেন হলুদ চাদর  
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদ্মা, গড়াই ও হড়াই নদীর পলিমিশ্রত বিস্তীর্ণ রাজবাড়ী জেলার প্রতিটি উপজেলার চরে এখন হলুদের সমারোহ। চরের আকাশ-বাতাস এখন সরিষা ফুলের গন্ধ আর মৌমাছির মধু আহরণের গুন গুন শব্দে মুখরিত।


জেলার নদীর চরসহ আশপাশের গ্রামের পর গ্রামের ফসলি জমি এখন দূর থেকে দেখলে মনে হবে কে যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে। হলুদের সমারোহে সজ্জিত সরিষা ফুলে যেন কৃষকের রঙিন স্বপ্ন দুলছে। চরাঞ্চলে সরিষা আবাদ গ্রামীণ অর্থনীতিতে দেখা দিয়েছে সম্ভাবনার হাতছানি।


রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, গত বছরের থেকে এ বছর জেলায় ১ হাজার ৪৬০ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে। গত বছর জেলায় ৪ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিল, চলতি বছর জেলায় ৫ হাজার ৪৬০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।



জেলার গোয়ালন্দ উপজেলায় ২ হাজার ২২৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, যা গত বছরের থেকে ৭৬৫ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। সদর উপজেলায় ১ হাজার ৭১৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, গত বছর থেকে ৭০ হেক্টর জমিতে আবাদ বেশি হয়েছে।পাংশা উপজেলায় ৫৭০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, যা গত বছরের চেয়ে ২৭০ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে।


কালুখালি উপজেলায় এ বছর ৫০০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে, যা গত বছরের থেকে ১২৫ হেক্টর জমিতে বেশি হয়েছে। বালিয়াকান্দি উপজেলায় সব থেকে কম ৪৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, যা গত বছরের চেয়ে ২৩০ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে।


সরিষা চাষিরা জানান, অনুকূল আবহাওয়া এবং সার ও বীজের সঙ্কট না থাকায় তারা এবার ভাল ফলন আশা করছেন। বালিয়াকান্দি উপজেলার সরিষা চাষী আয়ুব আলী জানান, ৩ বিঘা জমিতে ৩ ধরনের সরিষা আবাদ করেছেন তিনি। ক্ষেতে হলুদ ফুলে ভরে গেছে। ফলন ভাল পাবেন বলে আশা করছেন তিনি।


কুলুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের হরিণবাড়ী চরের সরিষা চাষী আবুল, হাসেম আলী, আফতাব, রহিমসহ কয়েকজন কৃষক জানান, এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখছেন তারা। মাঠের পর মাঠজুড়ে বিরাজ করছে থোকা থোকা হলুদ ফুলের দৃষ্টিনন্দন দৃশ্য। সরিষা ফুল আকৃষ্ট করছে মৌমাছিসহ প্রকৃতিপ্রেমীদের। আর এক মাস পরই সরিষা উঠবে তাদের ঘরে। তারা জানান, সরিষা চাষ লাভজনক হওয়ায় এলাকার কৃষকদের মধ্যে সরিষা আবাদে বেশ আগ্রহ বাড়ছে।


গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মার চরের সরিষা চাষি আমজাদ বলেন, তিনি ৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। প্রতি বিঘায় এক হাজার টাকার একটু বেশি করে ব্যয় হয়েছে। তার ধারণা প্রতি বিঘায় ৫ মণ সরিষা পাবেন বলে আশা করছেন। গত বছর প্রতি মণ সরিষা বিক্রি করেছেন ৩ হাজার এর কিছু বেশি করে। বাজার দর ভালো পেলে এবারও তিনি সরিষা বিক্রি করে লাভবান হবেন। একই এলাকার আরেক চাষি গুলজার জানান, দেড় বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। প্রতি বিঘায় এক হাজার ৩শত টাকা করে ব্যয় হয়েছে। তিনি ও আশা করছেন বিঘা প্রতি সাড়ে চার থেকে ৫ মণ সরিষা ফলন পাবেন।


বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের একজন বর্গাচাষি শরিফুল ইসলাম জানান, ৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। সরিষা ফুলে ক্ষেত ভরে গেছে। আশা করছি আবহাওয়া ভালো থাকলে ও জাত পোকার আক্রমন থেকে সরিষা ক্ষেত রক্ষা করতে পারলে সরিষার ব্যাপক ফলন হবে। বিক্রি করে লাভবান হতে পারবেন। এদিকে সরিষার হলুদ ফুলে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন বাম্পার ফলনের হাতছানিতে কৃষকের চোখেমুখে আনন্দের আভাস দেখা যাচ্ছে। কৃষি বিভাগ ও জেলায় এবার সরিষার বাম্পার ফলনের আশা করছে।


রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে জেলায় সরিষার ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে সারা দেশে সরিষার ফলনে কিছুটা প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।


বিবার্তা/মিঠুন/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com