টানা লোকসানে বন্ধ হলো ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেন
প্রকাশ : ২৬ জুন ২০২২, ০৮:৫৭
টানা লোকসানে বন্ধ হলো ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেন
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘বৈরী আবহাওয়ার কারণে এবার উত্তরাঞ্চলে আমের ফলন কম হয়েছে। চলতি মৌসুমে আমের অভাবের কারণে মিলছে না কাঙ্খিত বুকিং। আর তাই, টানা লোকসানে পড়ে বন্ধ করতে হয়েছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ এমন টায় জানালেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।


বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, গত ১৩ জুন থেকে রাজশাহী অঞ্চলের সুমিষ্ট আম রাজধানী ঢাকায় পৌঁছে দিতে চালু হয় এ ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। কিন্তু আমের অভাবে যাত্রা শুরুর পর থেকে তেমন বুকিং পাওয়া যাচ্ছিলো না। আর তাই যাত্রা শুরুর মাত্র ১১ দিনের মাথায় বিশেষ এ ট্রেনটি বন্ধ করা হয়।


পশ্চিমাঞ্চল রেলওয়ের এ কর্মকর্তা বলেন, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে ট্রেনটি আম সহ অন্যান্য ফল নিয়ে ঢাকায় যেতো। সর্বশেষ ২৩ জুন আম নিয়ে এই ট্রেন ঢাকায় পৌঁছায়। এরপর গত শুক্রবার (২৪ জুন) থেকে বন্ধ ঘোষণা করা হয়। তবে আমের পরিবহন বন্ধ হয়েছে ঠিকই, কিন্তু এবার চালু হতে যাচ্ছে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন।


তিনি বলেন, আমের মতই স্বল্প খরচে রাজশাহী অঞ্চলের কোরবানির পশু রাজধানী ঢাকায় নিয়ে যাবে বিশেষ এই ট্রেন। ঈদের অন্তত সপ্তাখানেক আগে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর বন্দোবস্ত করবে পশ্চিমাঞ্চল রেলওয়ে।


পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভুঁইয়া বলেন, কুরিয়ার সার্ভিসে ঢাকায় এক টন আম নিতে খরচ প্রায় ২০ হাজার টাকা। যেখানে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে খরচ পড়ছিলো মাত্র এক হাজার ১১৭ টাকা। ৮ ওয়াগানে দিনে ৩০০ মেট্রিক টনের অধিক আম বহনের সুযোগ ছিলো বিশেষ এই ট্রেনে। সপ্তাহে সাত দিনই চলছিলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। প্রতিদিন বিকেল ৪টায় রহনপুর রেলস্টেশন থেকে ছেড়ে যাচ্ছিল ট্রেনটি।


তিনি আরো বলেন, ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের আমনুরা জংশন থেকে চাঁপাইনবাবগঞ্জ হয়ে কাঁকনহাট, রাজশাহী, সারদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনের পর তেজগাঁও স্টেশনে থামতো। আম নিয়ে ট্রেনটি ঢাকার তেজগাঁও স্টেশনে রাত দেড় টা থেকে আড়াই টায় থামতো। কিন্তু পর্যাপ্ত আমের অভাব ও ব্যবসায়ীদের আগ্রহ না থাকায় ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেনটি বন্ধ করতে হলো।


এদিকে রাজশাহী রেলওয়ের পার্সেল সহকারী মো. রউফ জানান, ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেনটি ১১ দিনে মোট ৮৪ হাজার কেজি আম নিয়ে উত্তরবঙ্গ থেকে ঢাকায় গেছে। কিন্তু ট্রেনটির চাহিদা অনুযায়ী আমের বুকিং মিলছে না। এতে প্রতিদিনই রেলওয়ের লোকশান হচ্ছিল। এ কারণে বাধ্য হয়ে কর্তৃপক্ষ ট্রেনটি ২৪ জুন থেকেই বন্ধ করে দেয়।


মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, অব্যহত লোকসানের কারণে ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেনটি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এই রুটে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চালুর কথাবার্তা চলছে। গত বছরের মতোই স্বল্প খরচে কোরবানির পশু ঢাকায় নিতে এই উদ্যোগ নেয়া হচ্ছে। হয়তো কোরবানির ঈদের সপ্তাহখানেক আগেই চালু হবে ক্যাটল স্পেশাল ট্রেন।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com