শিরোনাম
বিশ্বে প্রতিদিন গড়ে কত মানুষ প্রার্থনা করে?
প্রকাশ : ২৯ মে ২০১৯, ১৪:২২
বিশ্বে প্রতিদিন গড়ে কত মানুষ প্রার্থনা করে?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীতে গড়ে কত মানুষ প্রতিদিন প্রার্থনা করে? আন্তর্জাতিক একটি গবেষণা সংস্থার জরিপে এসব প্রশ্নের উত্তর পাওয়া গেছে।


২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত ১০২টি দেশের ওপর জরিপ করে গত জুনে এই গবেষণাটি প্রকাশ করেছে পিউ রিসার্চ সেন্টার।


গবেষণায় মূলত দেশ ও বয়স ভেদে ধর্মীয় কার্যক্রমে অংশগ্রহণের পার্থক্য দেখার চেষ্টা করা হয়েছিল।


গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর বিভিন্ন দেশের জনসংখ্যার প্রায় অর্ধেক (৪৯%) মানুষ প্রতিদিন প্রার্থনা বা ধর্ম-কর্ম পালন করে থাকেন।


আর আফগানিস্তানের প্রায় ৯৬ শতাংশ লোকজন প্রতিদিন প্রার্থনা করেন। গবেষণার প্রতিবেদন অনুযায়ী, আফগানিস্তানের পর নাইজেরিয়ার লোকজন (প্রায় ৯৫ শতাংশ) প্রতিদিন প্রার্থনা করেন।


প্রতিদিন প্রার্থনা করেন এমন প্রাপ্ত বয়স্ক মানুষের হার সবচেয়ে কম কোন দেশে? চীনে জনসংখ্যার অনুপাতে মাত্র ১ শতাংশের বেশি লোকজন প্রতিদিন প্রার্থনা করে বলে পিউ রিসার্চ সেন্টারের গবেষণাটিতে উঠে এসেছে।


রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন প্রার্থনা করেন এমন লোকজনের অনুপাত যুক্তরাজ্যে প্রায় ৭ শতাংশ, স্পেনের ২৩ শতাংশ এবং ডেনমার্কে প্রায় ১০ শতাশ।


বাংলাদেশের জনসংখ্যার অনুপাতে কত শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ প্রতিদিন প্রার্থনা করেন? বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে প্রায় ৫৫-৬০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ প্রতিদিন প্রার্থনা করেন, এমনটা উঠে এসেছে গবেষণা প্রতিবেদনে।


কোন বয়সে মানুষের ধর্মের প্রতি অনুরাগ জন্মে বেশি? গবেষণাটিতে দেখা যাচ্ছে, কৈশোরে ধর্মের প্রতি অনুরাগ সবচেয়ে বেশি জন্মে। যুবক এবং মধ্য বয়সে কিছুটা কমে যায় এবং পরবর্তীতে শেষ বয়সের দিকে আবার বাড়তে থাকে।


গবেষণায় আরো দেখা গেছে, যেসব দেশে তুলনামূলকভাবে বেশি শিক্ষিত জনগণ রয়েছে আর যেসব দেশ অর্থনৈতিকভাবে উন্নত এবং ধনী-গরিবের বৈষম্য কম, সে দেশগুলোতে ধর্মের প্রতি মানুষের টান বেশ কম।


আফ্রিকা, মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও লাতিন আমেরিকার দেশগুলোর জনগণের জীবনে ধর্ম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে তারা মনে করেন।


বিশ্বের যেসব অঞ্চলের মানুষের গড় আয়ু কম, সেসব দেশে সাপ্তাহিক প্রার্থনায় মানুষের উপস্থিতি খুব বেশি।


যুক্তরাষ্ট্র ছাড়া যেসব দেশের মানুষের গড় মাথাপিছু আয় ৩০ হাজার ডলার বা তার বেশি, সেসব দেশের মাত্র ৪০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ প্রতিদিন প্রার্থনা করেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com