শিরোনাম
শীত কাটাতে আলোর উৎসব
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ১৪:৪৮
শীত কাটাতে আলোর উৎসব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের উত্তরাঞ্চলে শীতকাল দীর্ঘ ও অন্ধকারে আচ্ছন্ন এক সময়। অবসাদ কাটিয়ে মানুষকে চাঙ্গা করে তুলতে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন আলোর উৎসবের আয়োজন করেছিল। অভিনব ইনস্টলেশনে ভরে যায় গোটা শহর।


গোটা কোপেনহেগেন শহর ‘লাইট আর্ট গ্যালারি'-তে রূপান্তরিত হয়। বছরের সবচেয়ে অন্ধকার সপ্তাহগুলোতে ডেনমার্কসহ গোটা বিশ্বের শিল্পীরা সেখানে তাদের ইনস্টলেশন আর্ট তুলে ধরেন। ফলে শীতকালেও রাজধানী শহর অসংখ্য পর্যটক আকর্ষণ করে। কেউ নাটকীয় ও স্বপ্নময় এই উৎসব সত্যি পছন্দ করেন। কেউ বা বছরের এই সময়ে বাইরে বেরিয়ে আলোকিত শহর দেখে মুগ্ধ হন।


শীতের অবসাদ কাটাতে ডেনমার্কের শিল্পী মাডস ভেগাস ‘ইটারনাল শোডাউন’ নামের শিল্পকর্ম সৃষ্টি করেছেন। সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত কোপেনহেগেন বন্দরে ১৪০টিরও বেশি নিওন বাল্ব সবকিছু আলোকিত করে রাখে।
মাডস বলেন, কোপেনহেগেন শহরের নাগরিকদের জন্য এবারের শীতকালের শেষে, অর্থাৎ ফেব্রুয়ারি মাসে উষ্ণ এই আলো থাকছে। এটি মনে করিয়ে দিচ্ছে যে আমরা অন্ধকার পর্যায় পেছনে ফেলে এসেছি। সূর্য শিগগিরই ফিরে আসছে।


সবুজ লেজার রশ্মি এই আলোক উৎসবের প্রতীক। এই নিয়ে দুবার কোপেনহেগেন শহরে এই উৎসব অনুষ্ঠিত হয়েছে। গোটা শহরজুড়ে ইনস্টলেশন সাজানো হয়েছিল। তবে বিশাল ব্যয়বহুল আলোকসজ্জার বদলে রুচিসম্মত শিল্পকর্মকে প্রাধান্য দেয়া হয়েছে। ডেনিশ সত্তার সঙ্গে এই মনোভাব খাপ খেয়ে যায়। আলোর ক্ষেত্রেও সেই সংযম চোখে পড়ে।


আলোর উৎসবের আয়োজক কাটিয়া ট্যুসট্রুপ বলেন, বায়ুদূষণ এড়াতে, প্রাণীদের বিরক্ত না করতে এবং আমাদের ঘুমের ছন্দ নষ্ট না করতে অনেক বছর ধরে ঠিক যতটুকু প্রয়োজন, ততটুকু আলো থাকতো। বাকিটা অন্ধকার রাখা হতো। অন্ধকারের প্রতি শ্রদ্ধা রেখেই আলো সৃষ্টি করা হতো।


কোপেনহেগেন শহরের জনপ্রিয় টিভোলি পার্কও আলোর উৎসবে মেতে উঠেছিল। ডেনমার্কের লেখক হান্স ক্রিস্টিয়ান আন্ডারসেনের রূপকথার গল্প থেকে প্রেরণা নিয়ে অরিগামি হাস সৃষ্টি করা হয়েছিল। দিনে বেশ কয়েকবার আকাশে কৃত্রিমভাবে লেজারের মাধ্যমে অরোরা বোরিয়ালিস ফুটিয়ে তোলা হয়েছিল।


নববর্ষ থেকে ইস্টারের সময় পর্যন্ত সাধারণত এই পার্ক বন্ধ থাকে। আলোর উৎসবের কারণে গত বছর থেকে শীতকালেও টিভোলি খোলা রাখা হচ্ছে। হাতেনাতে তার ফলও পাওয়া যাচ্ছে।


টিভোলির আলোক ডিজাইনার ইয়েস্পার কংসহাউগ বলেন, দর্শকরা সত্যি প্রতিক্রিয়া দেখাচ্ছেন। এক সমীক্ষা অনুযায়ী আরো বেশি মানুষ সন্ধ্যায় এখানে আসছেন। এর আগে কখনো সন্ধ্যাবেলায় এত মানুষ দেখা যায়নি। দর্শকরা নিজেদের ভালো অভিজ্ঞতা ও আলোর কথা বলেন।


ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত কোপেনহেগেন শহরে উজ্জ্বল শিল্পকর্মগুলো শোভা পেয়েছে। ‘অর্ব ফ্যামিলি’-র মতো কিছু ইনস্টলেশন এমনকি স্থায়ীভাবে শহরে থেকে গেছে। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com