৫৪ বছর পর গ্রন্থাগারে বই ফেরত!
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১০:১৩
৫৪ বছর পর গ্রন্থাগারে বই ফেরত!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের একটি গ্রন্থাগার থেকে বই ধার নিয়েছিলেন এক নারী। ঘটনা ১৯৬৯ সালের।


কথা ছিল নির্দিষ্ট সময়ের পর ফেরত দেওয়ার। তবে সপ্তাহ, মাস—এমনকি বছর গড়ালেও বইটি আর ফিরিয়ে দেওয়া হয়নি। অবশেষে ৫৪ বছর পর গ্রন্থাগারে সেটি নিয়ে হাজির হয়েছেন ওই নারী।


গ্রন্থাগারটির নাম সেউইকলি পাবলিক লাইব্রেরি। আর যে বই ঘিরে এই কাণ্ড, সেটি হচ্ছে মার্কিন সাহিত্যিক চাউন্সি ব্রিউস্টার টিংকারের লেখা বিওউল্‌ফ।


ইনস্টাগ্রামে এক পোস্টে ওই গ্রন্থাগারের পক্ষ থেকে বলা হয়েছে, ক্যারোল ম্যাকিন্টায়ার নামের এক নারী ১৯৬৯ সালের জানুয়ারিতে বইটি ধার নিয়েছিলেন। চলতি ডিসেম্বর মাসে সেটি ফেরত দিয়েছেন তিনি।


এক সময় গ্রন্থাগারটিতে বই ফেরতে বিলম্ব হলে জরিমানার নিয়ম ছিল। সে নিয়ম অনুযায়ী, প্রতিদিনের জন্য পাঁচ সেন্ট করে জরিমানা দিতে হতো। হিসাবে ক্যারোলকে গুনতে হতো প্রায় ১ হাজার ডলার। তবে তাঁর ভাগ্য ভালো। বই জমা দিতে বিলম্ব হলেও এখন কোনো জরিমানা নেয় না গ্রন্থাগারটি।


বিওউল্‌ফ প্রকাশিত হয়েছিল ১৯০২ সালে। ১৯২০ সালে বইটি কেনা হয়েছিল শূন্য দশমিক ৯৮ ডলারে। গ্রন্থাগারটি জানিয়েছে, এত দিন পরও যদি ক্যারোল বইটি ফেরত না দিতেন, তাহলে গ্রন্থাগার কর্তৃপক্ষ তাঁর কাছে শত বছর আগের ওই ক্রয়মূল্যই জরিমানা হিসেবে দাবি করতে পারত।


ক্যারোল বইটি যখন ধার নিয়েছিলেন, তখন তিনি উচ্চমাধ্যমিকে পড়েন। বিদ্যালয়ে পড়াশোনার জন্যই সেটি নিয়েছিলেন। তবে ফেরত দেওয়ার সময় খুঁজে পাচ্ছিলেন না। সম্প্রতি বইটি খুঁজে পাওয়ার বিষয়ে ক্যারোল বলেন, ‘আমার কয়েকটি বই নিয়ে ঘাঁটাঘাঁটি করছিলাম। হঠাৎ বিওউল্‌ফ বইটি পেলাম। অবাক হয়ে বলে উঠলাম, হায় ঈশ্বর!’


চলতি বছরে সেউইকলি পাবলিক লাইব্রেরির দেড় শ বছর পূর্তি উদ্‌যাপিত হচ্ছে। গ্রন্থাগারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লেখা হয়েছে, লাইব্রেরির ১৫০ বছরের ইতিহাস উদ্‌যাপন চলছে। এমন এক সময়ে এত আগে ধার নেওয়া কোনো বই ফেরত পাওয়াটা চমৎকার একটি বিষয়। দীর্ঘ সময় ধরে চলা গ্রন্থাগারটির গল্পে একটি ঘটনা হিসেবে এটি যুক্ত হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com