পলাতক কচ্ছপ তিন বছর পর ফিরে পেলেন মালিক
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ০৮:৪৬
পলাতক কচ্ছপ তিন বছর পর ফিরে পেলেন মালিক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিন বছর আগে হারিয়ে গিয়েছিল কচ্ছপটি। দীর্ঘদিন পেরিয়ে গেলেও মালিক তাঁর সেই কচ্ছপ খুঁজে পেয়েছেন। ইতিমধ্যে তাঁর কাছে সেটি ফিরিয়ে দেওয়া হয়েছে। কচ্ছপটি আফ্রিকান সুলকাটা প্রজাতির।


এগুলো সাধারণত সাহারা মরুভূমির দক্ষিণাংশে বসবাস করে।


মালিকের কাছ থেকে পালিয়ে যাওয়া কচ্ছপটি ফ্লোরিডার ইন্টারলাচেন শহরের চারপাশে ঘোরাঘুরি করছিল। একটি বড় সড়ক পার হওয়ার চেষ্টাকালে এটি মানুষের নজরে আসে।


কর্মকর্তারা কচ্ছপটিকে ‘বিরল’ প্রজাতির বলে উল্লেখ করেছেন। প্রাথমিকভাবে তাঁরা কচ্ছপটি পুরুষ নাকি স্ত্রী, তা নিশ্চিত হতে পারেননি।


ফ্লোরিডার ওয়াইল্ডেস্ট অ্যানিমেল রেফিউজ নামের একটি প্রতিষ্ঠান কচ্ছপটি নিজেদের জিম্মায় নিয়ে রাখে। এরপর তারা কচ্ছপটির প্রকৃত মালিককে খুঁজে বের করার উদ্যোগ নেয়।


এরই মধ্যে ওই প্রতিষ্ঠান এটিকে ‘স্ত্রী’ কচ্ছপ বলে শনাক্ত করে। এটি তার মাথায় হাত দিয়ে আদর করাটাকে পছন্দ করে। এই আচরণ দেখে কর্তৃপক্ষ নিশ্চিত হয়, এটি পোষা কচ্ছপ।


এরপর কয়েকজন এসে পুলিশের কাছে দাবি করেন, এই কচ্ছপ তাঁদের এবং ২০২০ সালের জুন থেকে এটি নিখোঁজ রয়েছে। এটি যেখান থেকে নিখোঁজ হয়, তার পাঁচ মাইল দূরে এটিকে পাওয়া যায়। পুলিশ জানায়, তীব্র ঠান্ডার মধ্যে বাইরে থাকার কারণে এটির আবরণ কিছুটা রুক্ষ হয়ে গেছে।


উদ্ধারকারীরা কচ্ছপটিকে সত্যিকারের ‘পলায়নার শিল্পী’ বলে অভিহিত করেছেন। এই প্রজাতির কচ্ছপের খাঁচা থেকে পালিয়ে যাওয়ার জন্য বেশ খ্যাতি রয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com