উদবিড়ালের তপ্ত মেজাজ, পর্যটকের বেহাল দশা
প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ০৯:৩৩
উদবিড়ালের তপ্ত মেজাজ, পর্যটকের বেহাল দশা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে।


সমুদ্রে নামা লোকজনকে শান্তিতে থাকতে দিচ্ছিল না একটি উদবিড়াল। একবার সার্ফবোর্ড নিয়ে টানাটানি শুরু করে তো আরেকবার হামলে পড়ে ছোট নৌকাচালকের ওপর। অবশেষে বাধ্য হয়ে সেটিকে ধরতে গত বৃহস্পতিবার মাঠে নেমেছেন বন্য প্রাণী নিয়ে কাজ করা কর্মকর্তারা।


যুক্তরাষ্ট্রের ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস (ইউএসএফডব্লিউএস) জানিয়েছে, ওই স্ত্রী উদবিড়ালটির বয়স পাঁচ বছর। কয়েক সপ্তাহ ধরে সেটি ক্যালিফোর্নিয়ার সান্তা ক্রুজ উপকূলে লোকজনকে বিরক্ত করছিল। তবে কী কারণে উদবিড়ালটির এই তপ্ত মেজাজ, তা জানা জায়নি। সচরাচর প্রাণীটির এমন আচরণ দেখা যায় না। আটকের পর বিশেষজ্ঞরা এর কারণ খতিয়ে দেখবেন।


সমুদ্রগামী লোকজনের ওপর উদবিড়ালটির হামলার কয়েকটি ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এমন একটি ভিডিওতে দেখা গেছে, এক ব্যক্তির কাছ থেকে তাঁর সার্ফবোর্ড কেড়ে নেওয়ার চেষ্টা করছে উদবিড়ালটি। এ সময় সার্ফবোর্ডে সেটি কামড়ও দেয়। শেষ পর্যন্ত নিজের সার্ফবোর্ডের মায়া ত্যাগ করে সরে পড়েন ওই ব্যক্তি।


উদবিড়ালটির হামলায় এখনো কারও আহত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ইউএসএফডব্লিউএস। সমুদ্রে আনন্দ করতে নামা লোকজনকে সতর্ক করে সংস্থাটি প্রাণীটির কাছে কাউকে যেতে নিষেধ করেছে। একই সঙ্গে সেটির নজর কাড়ার চেষ্টা করতেও মানা করা হয়েছে।


উদবিড়ালটির এমন আচরণ এই প্রথম নয়। সেটির জন্ম হয়েছিল বদ্ধ স্থানে। পরে সেটিকে সাগরে ছেড়ে দেওয়া হয়। সান্তা ক্রুজ এলাকাতেই সেটিকে একবার একটি শাবকের সঙ্গে দেখা গিয়েছিল। এর চার মাস বাদে সেটি মানুষের ওপর হামলা করেছিল বলে জানিয়েছেন বন্য প্রাণী নিয়ে কাজ করা কর্মকর্তারা। সেবারও ক্ষয়ক্ষতি এড়াতে উদবিড়ালটিকে আটক করা হয়।


যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সাগরের উদবিড়াল বিলুপ্ত হয়ে যাওয়ার ঝুঁকিতে থাকা একটি প্রাণী। আইনে প্রাণীটিকে সংরক্ষণের ঘোষণা দেওয়া হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com