প্লাটিপাস অপহরণ, কারাগারে যুবক
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০৯:৫৩
প্লাটিপাস অপহরণ, কারাগারে যুবক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের ঘটনা। কুইন্সল্যান্ডের ব্রিসবেনের উত্তরের মোরেফিল্ড শহরের একটি জলাশয় থেকে একটি প্লাটিপাস অপহরণ করেছিলেন ২৬ বছর বয়সী এক যুবক। এ জন্য পুলিশ তাঁকে পাকড়াও করেছে।


গত মঙ্গলবার জলাশয় থেকে প্লাটিপাসটি ধরে সড়ে পড়েন ওই যুবক। ওই যুবকের সঙ্গে এক নারীও ছিলেন। তাঁরা প্লাটিপাস নিয়ে ট্রেনে উঠে পড়েন। কেউ যাতে প্লাটিপাসটি দেখতে না পারে, সেই জন্য তোয়ালে দিয়ে মুড়িয়ে নিয়েছিলেন তাঁরা। কিন্তু ট্রেনের অন্য যাত্রীরা প্লাটিপাসটি দেখে ফেলেন। ওই যাত্রীরাই পুলিশে খবর দেন।


পরে ওই যুবককে পাকড়াও করে পুলিশ। তবে ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করেনি তারা। ওই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ শনিবার তাঁকে আদালতে নেওয়া হবে। তাঁর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, সেই অভিযোগ প্রমাণিত হলে তাঁর জরিমানা গুনতে হতে পারে সর্বোচ্চ ২ লাখ ৮৯ হাজার মার্কিন ডলার।


অস্ট্রেলিয়া প্লাটিপাসের আদি নিবাস। বলা হচ্ছে, জলবায়ু পরিবর্তন, পরিবেশগত পরিবর্তনের কারণে প্লাটিপাসের সংখ্যা কমে যাচ্ছে। বর্তমানে তিন লাখের মতো প্লাটিপাস রয়েছে। সংখ্যা কমতে থাকায় উদ্বিগ্ন বিজ্ঞানীরা। ফলে সংরক্ষণের ক্ষেত্রে বিশেষ নজর রয়েছে কর্তৃপক্ষের।


প্লাটিপাসের কাছ থেকে মানুষকে দূরে থাকতে বলার অন্যতম কারণ বিষ। এর বিষে মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হয়, তেমনি অন্য প্রাণীও ক্ষতিগ্রস্ত হয়। একটি প্লাটিপাস যে পরিমাণ বিষ একবারে ছড়ায়, তা একজনের মৃত্যুর জন্য যথেষ্ট।


ওই যুবকের কাছে থাকা প্লাটিপাসটির ভাগ্যে কী ঘটেছে, তা জানা যায়নি। কারণ পুলিশ বলছে, ওই ব্যক্তিকে আটকের পর প্লাটিপাসটি কাছাকাছি নদীতে ছেড়ে দিতে বলা হয়েছিল। কিন্তু স্থানীয় প্রশাসন বলছে, তারা প্লাটিপাসটি খুঁজে পায়নি।


এদিকে ওই ব্যক্তিকে আটক করা হলেও সঙ্গে থাকা নারীকে আটক করা হয়নি। তিনি এখন পুলিশকে সাহায্য করছেন। পুলিশ অবশ্য ওই নারীর পরিচয়ও প্রকাশ করেনি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com