বাড়ির উঠোন খুঁড়ে ১৩৫ বছরের পুরোনো চিঠি, কী রহস্য লুকিয়ে?
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ১০:০২
বাড়ির উঠোন খুঁড়ে ১৩৫ বছরের পুরোনো চিঠি, কী রহস্য লুকিয়ে?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাটি খুঁড়ে উদ্ধার হল ওয়াইনের বোতলে ভরা ১৩৫ বছরের পুরনো একটি চিঠি। ঘটনাস্থল স্কটল্যান্ডের এডিনবরা। কয়েক দশক পুরনো এই চিঠি যিনি উদ্ধার করছেন, পেশায় তিনি এক জন মিস্ত্রি।


এডিনবরার একটি বাড়িতে গর্ত খোঁড়ার কাজ পেয়েছিলেন তিনি। সেই কাজ করতে গিয়েই এমন রহস্যের সন্ধান মিলল। মাটির নীচ থেকে ওই বোতলটি খুঁজে পাওয়া মাত্রই বাড়ির মালিকের কাছে সেটি নিয়ে যান ওই ব্যক্তি।


কিন্তু সেই সময়ে বাড়ির মালিক একা ছিলেন। তাই তিনি বোতলের ছিপিটি খুলতে চাননি। অপেক্ষা করছিলেন ছেলে এবং মেয়ের ফেরার জন্য। তাঁরা ফিরতেই বোতলটি খোলার তোড়জোড় শুরু হয়।


প্রাথমিকভাবে প্রত্যেকেই ভেবেছিলেন বোতলের মধ্যে থাকা ওই চিরকুটটিতে গুপ্তধনের সন্ধান রয়েছে। মনে আশা নিয়ে বোতলটিকে হাতুড়ির ঘা দিয়ে ভেঙে চিঠিটি বার করা হয়।


চিঠিটি শুরু হয়েছে জেমস রিচি এবং জন গ্রিভ নামক দু’জন ব্যক্তির স্বাক্ষর দিয়ে। চিঠির শুরুতেই তাঁরা নিজেদের শ্রমিক বলে উল্লেখ করেছেন।


চিঠি পড়ে জানা গিয়েছে, এটি লেখা হয়েছে ৬ অক্টোবর, ১৮৮৭। শতবর্ষ আগে এই বাড়ির উঠোন তৈরি করেছিলেন ওই দু’জন মিস্ত্রি। কাজের ফাঁকে ক্লান্ত হয়ে পড়ায় তাঁরা এক দিন মদ্যপান করেছিলেন।


সেই সময়ে তাঁদের মনে হয়েছিল, মাথার ঘাম পায়ে ফেলে তাঁরা কাজ করেন। অথচ তাঁদের কথা কেউ মনে রাখেন না। আড়ালেই থেকে যায় তাঁদের যাবতীয় পরিশ্রম। তাই নিজেদের যন্ত্রণার কথা জানিয়ে চিঠিটি লেখেন তাঁরা। তবে লেখার পর নিজেদেরই লজ্জা হয়। তাই সেই চিঠি যাতে কারও হাতে না পড়ে সে জন্য মদের বোতলের মধ্যে চিঠিটি ভরে মাটিতে পুঁতে দেন।


সূত্র এনডিটিভি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com