বরফাচ্ছাদিত অ্যান্টার্কটিকায় আলপনা!
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৪
বরফাচ্ছাদিত অ্যান্টার্কটিকায় আলপনা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় উপমহাদেশে নানা উৎসবে আলপনা আঁকার রেওয়াজ রয়েছে। সেই আলপনা এবার পৌঁছে গেছে বরফাচ্ছাদিত সুদূর অ্যান্টার্কটিকায়। সেখানকার সাদা বরফের ওপর আলপনা এঁকেছেন কয়েকজন। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।


মূলত ওনাম উৎসব ঘিরে অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার উদ্যোগ নেন একদল লোক। তবে তাজা ও রঙিন ফুলের আলপনা বানানোর সুযোগ পাননি তাঁরা। তাঁদের আলপনা বানাতে হয়েছে বরফ কেটে। ভিডিওতে দেখা যায়, হাতুড়ি দিয়ে বরফের আস্তর কেটে আলপনা বানাচ্ছেন কয়েকজন। তাঁদের পরনে রয়েছে লাল জ্যাকেট ও কালো প্যান্ট। তবে তাঁদের পরিচয় জানানো হয়নি।


অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার ভিডিওটি গতকাল বুধবার নিজের টুইটার হ্যান্ডেলে আপলোড করেছেন ভারতীয় ধনকুবের ও মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ গোপাল মাহিন্দ্রা। পরে সেটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। ভিডিওতে দেখা যাচ্ছে, অ্যান্টার্কটিকার শুভ্র বরফের ওপর কয়েকজন আলপনা আঁকছেন।


জানা গেছে, আলপনাটি আঁকা হয়েছে ওনাম উৎসব ঘিরে। ভারতের কেরালায় প্রতিবছর অনুষ্ঠিত হয় উৎসব ওনাম। এ উৎসবে কেরালাবাসী তাজা ও রংবেরঙের ফুল দিয়ে আলপনা বানান। গত ৩০ আগস্ট ওনাম উৎসব শুরু হয়েছে। ৮ সেপ্টেম্বর শেষ হয়েছে। শুধু কেরালা নয়, বিশ্বের যেসব জায়গায় দক্ষিণ ভারতের মানুষ বসবাস করে, সেখানেও এ উৎসব পালিত হয়।


ওনাম উৎসবে কেরালার লোকেরা তাঁদের ঐতিহ্যবাহী লুঙ্গি পরেন। তবে অ্যান্টার্কটিকায় আলপনা আঁকা ব্যক্তিরা জ্যাকেট পরে ছিলেন। এ নিয়ে মজা করে একজন মন্তব্য করেছেন, ‘দারুণ উদ্যোগ। তবে লুঙ্গি কিংবা ঐতিহ্যবাহী পোশাক পরা থাকলে উদ্যোগটি পরিপূর্ণ হতো।’


১৬ হাজারের বেশি ব্যবহারকারী গতকাল সন্ধ্যা পর্যন্ত টুইটারে এ ভিডিও দেখেছেন। অনেকেই এই উদ্যোগের প্রশংসা করেছেন। মন্তব্যের ঘরে একজন লিখেছেন, ‘ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য এখন অ্যান্টার্কটিকায় পৌঁছে গেছে।’ অন্য একজন লিখেছেন, ‘শুধু অ্যান্টার্কটিকা নয়, একদিন আমরা চাঁদে ওনাম উৎসব উদ্‌যাপন করব এবং সেই দিন বেশি দূরে নয়।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com