নদীর পানির রং রাতারাতি গেরুয়া, আতঙ্কিত মানুষ
প্রকাশ : ২৪ মে ২০২২, ০৬:৫১
নদীর পানির রং রাতারাতি গেরুয়া, আতঙ্কিত মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নদীর পানির রং রাতারাতি হয়ে গেল গেরুয়া, আতঙ্কিত সাধারণ মানুষ। কিন্তু কেন এমন ঘটল। কোথায় ঘটেছে এমন ভয়ঙ্কর ঘটনা? এমনটা ঘটেছে স্লোভাকিয়াতে (Slovakia)।



  • রাতারাতি পানির রং হয়ে গেল গেরুয়া!

  • আতঙ্কিত এলাকার মানুষ!

  • পানিতে কি মরচে পড়ল?


নদীর পানি সাধারণত হয়ে থাকে স্বচ্ছ, সাদা, নীলাভ কিংবা সবুজাভ। কিন্তু গেরুয়া? এও হয়! আচমকা যদি দেখা যায় বাড়ির পাশ দিয়ে যে নদীটি বয়ে যাচ্ছে, তার পানি স্বচ্ছ সাদা থেকে আচমকা হয়ে গিয়েছে গেরুয়া। তাহলে কেমন হবে? ঘাবড়ে যাওয়ার কথা। ঘটেছে তাই। স্লোভাকিয়াতে রহস্যময়ভাবে রাতারাতি স্লানা নামক একটি নদীর পানির রং স্বচ্ছ সাদা থেকে গেরুয়া হয়ে গিয়েছে। এটিকে স্লোভাকিয়ার একটি পারিপার্শ্বিক বিপদ বলে চিহ্নিত করা হয়েছে। নদীর পানি আচমকা কেন বদলে গেল, তাতে অবাক হয়ে গিয়েছেন বাসিন্দারা।


অনুসন্ধানে জানা যায়, স্লোভাকিয়ার একটি লোহার খাদান এর কারণে স্লোভাকিয়ার স্লানা নদীর পানি গেরুয়া (Saffron) হয়ে গিয়েছে। যার কারণে বন্য জীবজন্তুরা সমস্যার মধ্যে পড়ে গিয়েছে। নদীর রং বদলে যাওয়ার পর স্থানীয় কর্তৃপক্ষ তৎপর হয়ে উঠেছে। তারা তথ্য দিয়ে জানিয়েছে, স্লানা নদীর দূষিত পানি কম করতে প্রশাসন চেষ্টা করছে। সেখানে নদীর কাছে যে সমস্ত গ্রামগুলি রয়েছে। সেগুলি বিপদে পড়ে গিয়েছে। তাদের পালিত জীবজন্তু এমনকী তারা নিজেরাও নদীর পানিব্যবহার করতে পারছেন না।


এই নদীর মধ্যে আর কোন জলজ প্রাণী অথবা জীব বেঁচে নেই। গোটা দেশের বাস্তুতন্ত্রকে (Eco System) প্রভাবিত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নদীর পানিতে গেরুয়া রংটি লোহার মরিচার বয়ে যাওয়া। মূলত লোহার খাদান থেকে স্লানা নদীর পানি গেরুয়া হয়েছে। যে খনন কোম্পানিটি কাজ করছে এলাকায়, তাদের বক্তব্য এর অনুসারে এটি ২০০৮ সালে খুঁড়ে রাখা একটা আয়রন পকেট। যা এখনও নদীর নীচে মজুত রয়েছে। কিন্তু বন্যার কারণে এটি এখন উপরে চলে এসেছে। তারা জানিয়েছেন যে পানির মধ্যে অধিক মাত্রায় আয়রন বয়ে যাওয়ার কারণে পানির রং গেরুয়া হয়ে গিয়েছে। কিন্তু এটি বিষাক্ত নয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com