১৬ মে পৃথিবীতে কী ঘটতে যাচ্ছে গ্রহাণুর আঘাতে!
প্রকাশ : ১৩ মে ২০২২, ১৮:৪৯
১৬ মে পৃথিবীতে কী ঘটতে যাচ্ছে গ্রহাণুর আঘাতে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

খুব শীঘ্রই ঘটতে যাচ্ছে অবিশ্বাস্য এক ঘটনা। কদিনই বা বাকি। ১৬মে সেই দিনটি, ঘটতে যাচ্ছে ভয়ংকর ঘটনা। পৃথিবীর দিকে ধেয়ে আসছে বড় আকারের গ্রহাণু ৩৮৮৯৪৫, আঘাত হানতে পারে পৃথিবীতে এবং দিনটি ১৬ মে। সতর্কবার্তা দিয়ে এমনই জানিয়েছে নাসা। আরো জানানো হয়েছে, ১৬ মে রাত ২টা ৪৮ নাগাদ এই গ্রহাণু পৃথিবীর সব থেকে কাছাকাছি আসবে। এই গ্রহাণু পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে। প্যারিসের আইফেল টাওয়ার এবং স্ট্যাচু অব লিবার্টির থেকেও বড় ১,৬০৮ ফুটের এই গ্রহাণু ।


নাসা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই গ্রহাণু যদি পৃথিবীর মাটি স্পর্শ করে, তা হলে তা বড় বিপদ ডেকে আনতে পারে। নাসার মহাকাশ বিজ্ঞানীদের হিসেব বলছে, পৃথিবী থেকে প্রায় ২৫ লক্ষ মাইল দূর দিয়ে এই গ্রহাণু বেরিয়ে যাবে। এই বেশি দূরত্ব দেখে মনে হতেই পারে যে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু মহাকাশের হিসেবে এই দূরত্ব খুবই কম। তাই এই ঘটনাকে সামান্যের জন্য বেঁচে যাওয়ারই তকমা দিচ্ছেন বি়জ্ঞানীরা।


গ্রহাণু-৩৮৮৯৪৫ এর আগে ২০২০ সালের মে মাসেও পৃথিবীর একদম গা ঘেঁষে বেরিয়ে গিয়েছিল। তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল ১৭ লক্ষ মাইল। গ্রহাণু-৩৮৮৯৪৫ প্রতি দু’বছর অন্তর পৃথিবীর কাছ দিয়ে চলে যায়। আবার ২০২৪ সালে এই গ্রহাণুর পৃথিবীর কাছে আসার সম্ভাবনা রয়েছে। তবে তখন পৃথিবী থেকে এর দূরত্ব হবে প্রায় ৬৯ লক্ষ মাইল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com