‘নাৎসি’ বিতর্কে জার্মানির ‘৪৪’ নম্বর জার্সি নিষিদ্ধ
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ২০:২৩
‘নাৎসি’ বিতর্কে জার্মানির ‘৪৪’ নম্বর জার্সি নিষিদ্ধ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের জুন মাসের ১৪ তারিখ থেকে শুরু হবে ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ। প্রতিযোগিতার আয়োজন করবে জার্মানি। কার্যত টুর্নামেন্ট ঘিরে আয়োজক দেশ জার্মানির ব্যস্ততা চরমে পৌঁছে গিয়েছে।


কিন্তু বল মাঠে গড়ানোর কয়েক মাস আগেই জার্সি বিতর্কে জড়িয়েছে জার্মানি। বিতর্কের মাঝে রয়েছে দেশের ৪৪ নম্বর জার্সি। অনেক ভক্তরাই দেশের ‘44’ নম্বর জার্সির সঙ্গে অ্যাডলফ হিটলারের তরুণ নাৎসি বাহিনীর গ্রুপের মিল খুঁজে পাচ্ছেন। এর ফলে ‘44’ নম্বর জার্সি বয়কটের ঘোষণা করেছেন জার্মান ভক্তরা।


যদিও অভিযোগ অস্বীকার করছে জার্মানির কিটস স্পনসর অ্যাডিডাস। বিতর্কের মুখে এই জার্সি প্রত্যাহার করে নিয়েছে তারা। এই জার্সিটি তারা আর এই মুহূর্তে বিক্রি করবে না। যদিও বিতর্কটি উঠেছে আরও বেশ কয়েকদিন আগে। গত মাসে ফ্রান্সের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছিল জার্মানি, এরপর শুরু হয় জার্সি বিতর্ক।


পরবর্তীতে গত সোমবার জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) জানিয়েছে, জাতীয় দলের জার্সিতে ব্যবহৃত ৪৪ নম্বর ডিজাইনের সঙ্গে নাৎসি বাহিনীর প্রতীক ‘SS’ এর মিল রয়েছে বলে আলোচনা শুরুর পর, সেটি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিবৃতিতে ডিএফবি জানায়, ‘ডিএফবি ০–৯ পর্যন্ত সংখ্যাগুলো যাচাই করে ১–২৬ নম্বর পর্যন্ত সংখ্যাগুলো উয়েফার পর্যালোচনার জন্য জমা দিয়েছিল। যেখানে কোনো পক্ষই নাৎসি প্রতীকের সঙ্গে জার্সির ডিজাইনে ব্যবহৃত কোনো সংখ্যার মিল রয়েছে বলে জানায়নি।’


তারা আরও জানায়, ‘আমরা মানুষের নেতিবাচক মন্তব্য খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছি এবং কোনোভাবে আর বিষয়টি আলোচনায় জায়গা করে নিক, সেই সুযোগ দেব না। আমরা ‘৪’ নম্বর সংখ্যার বিকল্প ডিজাইন তৈরি ও সেটি উয়েফার সঙ্গে সমন্বয় করব।’ এমনকি ডিএফবির সঙ্গে চুক্তিবদ্ধ অ্যাডিডাসও ইতোমধ্যে বানানো বিতর্কিত ডিজাইনের জার্সিগুলো সরিয়ে নিয়েছে।


জার্মান ভক্তদের মতে, ৪৪ নম্বর জার্সিটি নাৎসিবাহিনীর শুটজস্টাফেল গ্রুপের ব্যবহৃত স্টাইলাইজড ‘এসএস’-এর সঙ্গে মিল রয়েছে। এই গ্রুপটি হিটলারের একটি আধাসামরিক বাহিনী ছিল। যারা ইতোপূর্বে বিভিন্ন সময়ে গণহত্যা চালিয়েছিল ইউরোপজুড়ে। বিশেষ জার্সিটি নিয়ে অ্যাডিডাসের মুখপাত্র অলিভার ব্রুগেন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘নির্দিষ্ট কোনো উদ্দেশ্য হাসিলের জন্য এটি তৈরি করা হয়নি। তবে এটা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে, সেটি আমরা পর্যবেক্ষণ করেছি। আমরা জার্সিটি সরিয়ে নিচ্ছি এবং এর ব্যবহার নিষিদ্ধ করব।’


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com