মাশরাফির রেকর্ড ভাঙলেন সোহান
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৯:৪৯
মাশরাফির রেকর্ড ভাঙলেন সোহান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের লিস্ট ‘এ’ শ্রেণির ক্রিকেটে এতদিন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দখলে। ২০১৬ সালে ঢাকা প্রিমিয়ার লিগে তিনি মাত্র ৫১ বলে তিন অঙ্কের রান করেছিলেন। সাত বছর পর আজ (বৃহস্পতিবার) মুর্তজার সেই রেকর্ড ভেঙে দিয়েছেন হাবিবুর রহমান সোহান। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) উত্তরাঞ্চলের হয়ে তিনি ৪৯ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন।


রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ৬১ বলে ১১৭ রান করেন হাবিবুর। তার ইনিংসটি সাজানো ৯টি করে ছক্কা-চারে। এই ইনিংসের পথে ৪৯ বলে তিন অংক স্পর্শ করেন হাবিবুর। টপকে যান তিনি ২০১৬ সালের ডিপিএলে কলাবাগানের হয়ে মাশরাফি বিন মুর্তজার গড়া ৪৯ বলের সেঞ্চুরির রেকর্ডকে। তবে ২৪ বছর বয়সী হাবিবুরের আজকের রেকর্ড লিস্ট ‘এ’ ক্রিকেট ইতিহাসের দ্রুততম ১০ শতকের তালিকায় জায়গা পায়নি।


এ তালিকায় সবার ওপরে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান জেইক ফ্রেজার-ম্যাগার্ক। গত ৭ অক্টোবর দেশটির ঘরোয়া টুর্নামেন্ট দ্য মার্শ কাপে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে ১৩ ছক্কা, ১০ চারে মাত্র ২৯ বলে শতক পূরণ করেন ফ্রেজার-ম্যাগার্ক। তাসমানিয়ার বিপক্ষে সে ম্যাচ হয়েছিল অ্যাডিলেডে।


তৃতীয় রাউন্ডের ম্যাচে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে মধ্যাঞ্চলকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় উত্তরাঞ্চল। আগে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনার আভাস দিলেও মাত্র ১৫ রানে সাজঘরে ফেরেন জিসান আলম। শুরুতে উইকেট হারালেও নাঈম শেখ ও সাইফ হাসানের ব্যাটে ঘুরে দাঁড়ায় দলটি। কিন্তু দলীয় ৭৮ রানের মাথায় নাঈম ২৮ রানে সাজঘরে ফিরলে বদলে যায় ম্যাচের দৃশ্যপট।


শহিদুল ইসলাম, রাকিবুল হাসানদের অসাধারণ বোলিংয়ে খেই হারিয়ে বসে মধ্যাঞ্চলের ব্যাটাররা। সতীর্থদের ব্যর্থতার দিনে একপ্রান্ত আগলে রেখে অর্ধশতক তুলে নেন মাহিদুল ইসলাম অঙ্কন। কিন্তু একা বেশিদূর এগিয়ে নিতে পারেননি এই ব্যাটার। শেষ পর্যন্ত শহিদুলের ৪, রাকিবুল ও তাইবুর রহমানের জোড়া উইকেটে ২০১ রানে অলআউট হয় মধ্যাঞ্চল।


লক্ষ্য তাড়া করতে নেমে ২৪.৪ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় উত্তরাঞ্চল। ৮ উইকেটের রাজসিক জয়ে অবিশ্বাস্যভাবে ফাইনাল নিশ্চিত করে উত্তরাঞ্চল। তৃতীয় রাউন্ডের আগে পাঁচশর বেশি মাইনাস রানরেট থাকলেও বড় জয়ে দশমিক ৬৬১ রানরেট নিয়ে ফাইনালে উঠেছে আকরব আলীর দল। ৩০ ডিসেম্বর মিরপুরে পূর্বাঞ্চলের বিপক্ষে শিরোপা জয়ের লড়াইয়ে নামবে দলটি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com