থাইল্যান্ডের ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় বাংলাদেশের ইসতিয়াক
প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ২০:৪২
থাইল্যান্ডের ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় বাংলাদেশের ইসতিয়াক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বে লম্বা দূরত্বের সাঁতার প্রতিযোগিতার সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়োজনের নাম ওশেনম্যান। ২০২৩ সালের ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত হবে ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২০২৩ নামের এই প্রতিযোগিতা। এতে বিভিন্ন দেশের সাঁতারুগণ অংশ নেবেন। যে কেউ চাইলেই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ আয়োজনে অংশ নিতে পারে না। এর জন্য পূর্বের একটি ইভেন্টে সম্মানজনক পজিশনে থেকে কোয়ালিফাই করতে হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. ইসতিয়াক উদ্দিন গত বছর থাইল্যান্ডের ক্রাবিতে অনুষ্ঠিত ওশেনম্যান এশিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২২ প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সাঁতারুদের সাথে প্রতিযোগিতায় বয়স ক্যাটাগরিতে পঞ্চম স্থান অধিকার করেন। তারপর তাকে সরাসরি ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের জন্য মনোনীত করা হয়। বিশ্ব চ্যাম্পিয়নশিপ তুলনামূলক কঠিন হওয়ায় এ ইভেন্টকে সামনে রেখে বছরব্যাপী ট্রেনিং করে যাচ্ছেন ইসতিয়াক।



জানা যায়, এই সাঁতার প্রতিযোগিতা সাগরে হলেও ঢাকা বা আশেপাশে সে সুযোগ না থাকায় বছরব্যাপী ট্রেনিং করতে হয় সুইমিং পুলে, কখনো পুকুরে বা নদীতে। ট্রেনিংয়ের অংশ হিসেবে ইসতিয়াক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের পুকুর, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের পুকুর ও নদীতে সাঁতার অনুশীলন করেন।


ওশেনম্যান ছাড়াও লম্বা দূরত্বের সাঁতারে ইসতিয়াকের অর্জনও কম নয়। ২০২১ সালে ১৬.১ কিলোমিটার দৈর্ঘ্যের বাংলা চ্যানেল খ্যাত বঙ্গোপসাগরের টেকনাফ থেকে সেন্টমার্টিন সাঁতার কেটে পাড়ি দিয়েছেন ৫ ঘণ্টা ৪ মিনিটে। পদ্মায় ২০ কিলোমিটার সাঁতার, ব্রহ্মপুত্রে ২৫ কিলোমিটার, যমুনায় ৩৫ কিলোমিটার সাঁতারও সম্পন্ন করেছেন সফলভাবে।


সাঁতারের বাইরে ইসতিয়াক রানিং, সাইক্লিংয়ের সাথেও যুক্ত। ২০২২ সালের নভেম্বরে আয়রনম্যান মালয়েশিয়া প্রতিযোগিতায় অংশ নিয়ে বয়স ক্যাটাগরিতে ১৩তম হয়েছেন। যেখানে ১.৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং এবং ২১.১ কিলোমিটার রান শেষ করতে তিনি সময় নিয়েছেন ৬ ঘণ্টা ৩২ মিনিট ৮ সেকেন্ড।


ইসতিয়াক রানিংয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করেছেন কয়েকবার। সফলভাবে সম্পন্ন করেছেন কলকাতা ফুল ম্যারাথন, কারগিল হাফ ম্যারাথন, লাদাখ, মাওলিলং হাফ ম্যারাথন শিলং, ভারত ইত্যাদি। দেশীয় ইভেন্টগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন, বরিশাল ম্যারাথন, ভার্টিক্যাল ড্রিমার্স হিল ম্যারাথন, মেরিন ড্রাইভ আল্ট্রা ৫০ কিলোমিটার ইত্যাদি।



এ যাত্রায় থাইল্যান্ড ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ছাড়াও আগামী ১৯ নভেম্বর তিনি বিশ্ববিখ্যাত ব্যাংকক ম্যারাথনে অংশগ্রহণ করবেন। ওশেনম্যান শেষে ৩ ডিসেম্বর অংশ নেবেন এমেজিং থাইল্যান্ড ব্যাংকক ম্যারাথনেও।


উক্ত তিন ইভেন্ট সফলভাবে সম্পন্ন করার জন্যে তিনি নিয়মিত সাঁতার এবং দৌড় অনুশীলন করছেন। সফলভাবে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে লাল সবুজের পতাকাকে উড়াতে বাংলাদেশি ট্রায়াথলেট ইসতিয়াক সকলের দোয়া কামনা করেছেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com