ভারতের জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিশ্চিত হলো বাংলাদেশ
প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ২২:৫৮
ভারতের জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিশ্চিত হলো বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলমান ওয়ানডে বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা শেষ হয়েছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ১৬০ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে স্বাগতিক ভারত। ভারতের এই জয়ে ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হলো বাংলাদেশের। প্রতিবেশী দেশটির এই জয়ে বড় সুসংবাদটা বোধ হয় পেয়েছে বাংলাদেশই। কারণ, ডাচদের এই পরাজয়ে সুসংবাদ পেয়েছে টাইগাররা।


বিশ্বকাপে টানা হারতে থাকায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে শঙ্কার কথা জানিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। এরপরই নড়েচড়ে বসে সবাই। জানা যায়, ২০২৫ সালে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে বিশ্বকাপে সেরা আটের মধ্যে থাকতে হবে টাইগারদের। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে গেলেও অনিশ্চয়তা ছিল কিছুটা হলেও। তবে অবশেষে সে শঙ্কাও কেটে গেল।
১২ নভেম্বর, রবিবার বেঙ্গালুরুতে ভারতের কাছে নেদারল্যান্ডসের বড় হারের পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ। ফলে শেষ দল হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।
শ্রীলঙ্কা শেষ ম্যাচে হেরে যাওয়ার পর একমাত্র নেদারল্যান্ডসের সামনে সুযোগ ছিল বাংলাদেশকে টপকে যাওয়ার। সে জন্য ভারতকে হারাতে হতো তাদের। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা রোহিত শর্মার দলের কাছে পাত্তাই পায়নি তারা। ১৬০ রানের বড় ব্যবধানে হেরে দশম স্থানে থেকেই শেষ করল বিশ্বকাপ।


বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম সবগুলো দল কমপক্ষে ২টি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস সমান দুটি করে ম্যাচে জয় পেলেও, বাকি দুদলের চেয়ে নেট রানরেটে এগিয়ে থাকায় অষ্টম হয়েছে টাইগাররা।


স্মরণকালের সবচেয়ে খারাপ বিশ্বকাপ কাটালেও বিশ্বকাপে এটিই দ্বিতীয় সর্বোচ্চ সাফল্য টাইগারদের। এর আগে ২০০৭ বিশ্বকাপে সুপার এইটে সপ্তম দল হিসেবে শেষ করেছিল বাংলাদেশ। আর ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়াটাই এখন পর্যন্ত সর্বোচ্চ সাফল্য হিসেবে ধরা হয়। এবার লিগ পর্যায়ে অষ্টম স্থানে থেকে শেষ করল বাংলাদেশ।


রবিবার ভারতের দেয়া ৪১১ রানের টার্গেটে খেলতে নেমে ২৫০ রানে অলআউট হয়ে যায় নেদারল্যান্ডস। শেষ কয়েকটি ম্যাচে যেখানে ভারতের বিপক্ষে ১৫০ রান করতেই হিমশিত খেয়েছে প্রতিপক্ষরা, সেখানে ছোট দল হয়েও লড়াই করে হেরেছে ডাচরা।


জবাবে খেলতে নেমে ৪৭ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান এসেছে তেজা নিদামানুরুর ব্যাট থেকে।


ভারতের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন বুমরাজ, সিরাজ, কুলদীপ ও জাদেজা।


শুরুতে ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারে ভারত কোনো উইকেট না হারিয়ে তোলে ৯১ রান ভারত। পাওয়ার প্লে শেষ হওয়ার পর হাফ সেঞ্চুরি তুলে নেন গিল। তরুণ এই ওপেনার পঞ্চাশ ছুঁয়েছেন মাত্র ৩০ বলে। যদিও হাফ সেঞ্চুরির পর দ্রুতই ফিরতে হয়েছে তাকে।


গিল ফেরার পরও হাফ সেঞ্চুরি পেয়েছেন রোহিতও। পঞ্চাশ ছুঁতে ভারতের অধিনায়ককে খেলতে হয়েছে ৪৪ বল। গিলের মতো হাফ সেঞ্চুরির পর আউট হয়েছেন রোহিতও।


এরপর শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে ভারতকে টানতে থাকেন কোহলি। তিনি হাফ সেঞ্চুরি করেছেন ৫৩ বলে। যদিও তাকে ফিরতে হয়েছে ৫১ রানের ইনিংস খেলে।


পরের গল্পটা আইয়ার ও রাহুলের। ৪৮ বলে হাফ সেঞ্চুরি পাওয়া আইয়ার তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার ছুঁয়েছেন ৮৪ বলে। সেঞ্চুরির পর আরও দ্রুত রান তুলতে থাকেন আইয়ার। ডানহাতি এই ব্যাটারকে দারুণভাবে সঙ্গ দেয়া রাহুলও সেঞ্চুরির দেখা পেয়েছেন।


ডি লিডকে ছক্কা মেরে ৬২ বলে সেঞ্চুরি তুলে নেন রাহুল। যদিও সেই ওভারেই আউট হয়েছেন তিনি। রাহুলকে থামতে হয়েছে ৬৪ বলে ১০২ রানের ইনিংস খেলে।


রাহুলের বিদায়ে ভাঙে আইয়ারের সঙ্গে তার ২০৮ রানের জুটি। এদিকে শেষ পর্যন্ত ৯৪ বলে ১২৮ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন আইয়ার। ভারত পায় ৪১০ রানের পুঁজি।


নেদারল্যান্ডসের হয়ে দুটি উইকেট নিয়েছেন ডি লিড।


সংক্ষিপ্ত স্কোর:


ভারত: ৪১০/৪, ৫০ ওভার (আইয়ার ১২৮*, রাহুল ১০২, লিডে ২/৮২)।
নেদারল্যান্ডস: ২৫০/১০, ৪৭.৫ ওভার (নিদামানুরু ৫৪, এঙ্গেলব্রেখট ৪৫, সিরাজ ২/২৯)।


ফল: ভারত ১৬০ রানে জয়ী।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com