আইপিএলের বাজেট বাড়ছে, নিলাম হবে নতুন নিয়মে
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ২১:২৯
আইপিএলের বাজেট বাড়ছে, নিলাম হবে নতুন নিয়মে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

একদিন আগেই জানা গিয়েছিল– আইপিএলের পরবর্তী আসরের নিলাম বসবে ভারতের বাইরে, দুবাইয়ে। এবার জানা গেল ভারতীয় এই ফ্র্যাঞ্চাইজি আসরের নতুন নিয়মের কথা। একইসঙ্গে আগের চেয়ে প্রত্যেক দলের জন্য ৫ কোটি টাকা করে বরাদ্দ বাড়ানো হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।


তারা বলছে, ২০২৪ আইপিএলের নিলাম বসবে ডিসেম্বরের ১৯ তারিখ। আগের আসরে প্রত্যেক ফ্র‍্যাঞ্চাইজির দল গঠনের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ ছিল ৯৫ কোটি রুপি। এবার তা বেড়ে হয়েছে ১০০ কোটি। অর্থাৎ ক্রিকেটারদের পেছনে মোট ১০০ কোটি রুপি খরচ করে দল বানাতে পারবে দল। একইসঙ্গে একদিনব্যাপী নিলাম বসবে এবার, যাকে মিনি-অকশন বলা হয়ে থাকে।


তবে প্রতিটি দলের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ থাকলেও তারা কত খরচ করতে পারবে, তা নির্ভর করবে অব্যবহৃত অর্থের ওপর। ফ্র‍্যাঞ্চাইজিগুলো কাদের ধরে রাখছে এবং কাদের ছেড়ে দিচ্ছে, অর্থাৎ রিটেনশন ও রিলিজড প্লেয়ারদের তালিকা জানিয়ে দেওয়ার সময় আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। এসবের ওপর নির্ভর করবে কতটুকু অর্থ নিলামে ব্যয় করতে পারবে ফ্র‍্যাঞ্চাইজিগুলো।


জানা গেছে, সর্বাধিক অব্যবহৃত অর্থের তালিকায় শীর্ষে রয়েছে পাঞ্জাব কিংস। গতবারের নিলামের পরও তাদের কাছে আছে ১২ কোটি ২০ লাখ রুপি। সবচেয়ে কম পুঁজি রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের। রোহিত শর্মার দলের হাতে আছে মাত্র ৫ লাখ রুপি। বাকি দলগুলোর মধ্যে সানরাইজার্স হায়দরাবাদের ঝুলিতে আছে ৬ কোটি ৫৫ লাখ রুপি। দিল্লি ক্যাপিটালস ও গুজরাট টাইটান্স দুদলেরই আছে ৪ কোটি ৪৫ লাখ করে।


এছাড়া রাজস্থান রয়্যালস ও লখনৌ সুপার জায়ান্টসের জমা আছে যথাক্রমে ৩ কোটি ৫৫ লাখ ও ৩ কোটি ৩৫ লাখ রুপি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ১ কোটি ৭৫ লাখ রুপি, কলকাতা নাইট রাইডার্সের ১ কোটি ৬৫ লাখ রুপি ও বর্তমান আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের পকেটে আছে ১ কোটি ৫০ লাখ রুপি।


এই অব্যবহৃত অর্থের সঙ্গে যোগ হবে ছেড়ে দেওয়া ক্রিকেটারদের গেলবারের নিলামে বিক্রি হওয়া অর্থ। সেই পুঁজি নিয়ে প্রত্যেক দল নামবে ২০২৪ আসরে নিলামে। ছোট নিলামে ক্রিকেটারদের সাধারণত চড়া দামে বিক্রি হতে দেখা যায়। যেমনটা গত বছরের ডিসেম্বরে দেখা গিয়েছিল, আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ দামে বিক্রি হয়েছিলেন ইংল্যান্ডের স্যাম কারান। পাঞ্জাব কিংস তাকে কিনেছিল ১৮ কোটি ৫০ লাখ রুপিতে। তারই স্বদেশি বেন স্টোকসের দাম এর আগে উঠেছিল ১৭ কোটি ২৫ লাখ রুপি। অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন বিক্রি হয়েছিলেন ১৬ কোটি ৫০ লাখ রুপিতে।


আইপিএল কর্তৃপক্ষ নিলামে কারা থাকবে সেই তালিকা প্রকাশ করবে ধরে রাখা ও ছেড়ে দেওয়া খেলোয়াড়দের তালিকা দলগুলো নিশ্চিত করার পর। এতে যেমন নতুন তারকাদের আগমন ঘটবে, তেমনি ফিরবেন পুরনো অনেক তারকাও। এবারের আসর দিয়ে আইপিএলে ফিরতে পারেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যালেক্স হেলসসহ মাঝে বিরতি দেওয়া বেশকিছু ক্রিকেটার। এর আগে মেয়েদের আইপিএলের নিলাম হবে ৯ ডিসেম্বর।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com