চ্যাম্পিয়ন্স লিগ খেলার রেকর্ড চেপে দিল ৪০ বছরের পেপে
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১১:২৫
চ্যাম্পিয়ন্স লিগ খেলার রেকর্ড চেপে দিল ৪০ বছরের পেপে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

পর্তুগিজ ডিফেন্ডার পেপের ক্যারিয়ার দুই দশকেরো বেশি। বয়স ৪০ ছাড়িয়ে গেলেও এখনও ক্লাব ও জাতীয় দলের হয়ে সমানে খেলেই যাচ্ছেন তিনি। সতীর্থ ও বন্ধু ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে তিনিও পর্তুগাল জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ। তবে রোনালদো ক্লাব ফুটবলে শীর্ষ পর্যায়ের লিগ ছেড়ে সৌদি ক্লাব আল নাসরে যোগ দিলেও পেপে এখনও ইউরোপিয়ান ক্লাব ফুটবল মাতাচ্ছেন।


৪০ বছর ২৪১ দিন; এটাই পর্তুগিজ সেন্টারব্যাক পেপের বর্তমান বয়স। আর এই বয়সেই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মাঠে নেমে রেকর্ড গড়ে ফেলেছেন পোর্তোর এই অধিনায়ক। গোলরক্ষক বাদে আউটফিল্ডের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি বয়সে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলার রেকর্ড এখন পেপের দখলেই। বুধবার (২৫ অক্টোবর) বেলজিয়ান ক্লাব রয়্যাল অ্যান্টওয়ার্পের বিপক্ষে এই রেকর্ড গড়েন পেপে।


এই পর্তুগিজ এদিন ছাড়িয়ে গেছেন এসি মিলান ও ইতালির কিংবদন্তি আলেসান্দ্রো কস্তাকুর্তা (২০০৬) ও স্কটল্যান্ডের ডেভিড ওয়েরকে (২০১০)। চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বে এই দুজন যেদিন শেষবার মাঠে নেমেছিলেন, তাদের বয়স ছিল ৪০ বছর ২১১ দিন।


তার প্রজন্মের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে ধরা হয় পেপেকে। রিয়াল মাদ্রিদের হয়ে সমান তিনবার করে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি। এছাড়া পর্তুগাল জাতীয় দলের হয়ে জিতেছেন ইউরো ও উয়েফা নেশন্স লিগের শিরোপা।


রেকর্ডের রাতটা পেপের কাছে মধুর হয়ে এসেছে পোর্তোর বড় জয়ে। এদিন পিছিয়ে পড়েও অ্যান্টওয়ার্পকে ৪-১ গোলে হারিয়েছে পর্তুগিজ জায়ান্টরা। ম্যাচের ৩৭ মিনিটে আলহাসান ইউসুফের গোলে এগিয়ে যায় বেলজিয়ান দলটি। এরপর বদলি খেলোয়াড় হিসেবে নেমে ব্রাজিলের ইভানিলসন পোর্তোর জয়ের নায়ক বনে যান। দারুণ এক হ্যাটট্রিকে প্রতিপক্ষের মাঠে দলকে উৎসবের উপলক্ষ এনে দেন ২৪ বছর বয়সী এই ব্রাজিলিয়ান।


ম্যাচের ৪৬ মিনিটে পোর্তোকে সমতায় ফেরানোর পর ইভানিলসন বাকি দুই গোল করেন ৬৯ ও ৮৪ মিনিটে। এর মাঝেই পোর্তোকে আরও একটি গোল এনে দেন স্টেফান এস্তাকুইয়ো।


এই জয়ে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে 'এইচ' গ্রুপে দ্বিতীয় স্থানে আছে পোর্তো। সমান ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com