বিশ্বকাপ ২য় ম্যাচে বাংলাদেশের ১৩৭ রানের লজ্জার হার
প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ২০:২৫
বিশ্বকাপ ২য় ম্যাচে বাংলাদেশের ১৩৭ রানের লজ্জার হার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের বিপক্ষে জিতে বাংলাদেশ যে আত্মবিশ্বাস পেয়েছিল, ইংল্যান্ডের কাছে হেরে তা দুঃস্বপ্নে রূপ নিলো। এদিন ব্যাটিং, বোলিংয়ে নুন্যতম লড়াইটাও করতে পারেনি। ব্যাটিং ব্যর্থতায় ১৩৭ রানের বড় ব্যবধানে হারের লজ্জায় ডুবতে হলো বাংলাদেশকে। ফলে আফগানিস্তানকে হারিয়ে ২০২৩ বিশ্বকাপ অভিযান শুরু করলেও দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেল টাইগাররা।


মঙ্গলবার (১০ অক্টোবর) ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৬৪ রানের বিশাল সংগ্রহ গড়ে ইংল্যান্ড। জবাবে লিটন দাস ও মুশফিকুর রহিম ছাড়া আর কেউ মাথা তুলে দাঁড়াতে না পারায় ৪৮.২ ওভারে ২২৭ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ অভিযান শুরু হলেও টাইগারদের রানে হারিয়ে দারুণভাবে ফিরে এলো ইংলিশরা।


বড় লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। প্রথম ওভারেই হ্যাটট্রিক বাউন্ডারিতে রানের খাতা খোলেন লিটন। তবে পুরোপুরি ব্যর্থ হন আরেক ওপেনার তানজিদ তামিম। তরুণ এই ওপেনার কিছুতেই যেন ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারছেন না। দ্বিতীয় ওভারে রেইস টপলির অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দেন। পরের বলেই ফিরেছেন তিনে নামা নাজমুল হোসেন শান্ত। সর্বশেষ চার ম্যাচে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলা শান্ত এদিন গালিতে ক্যাচ দিয়ে ফেরেন।


দলের বিপদে হাল ধরতে ব্যর্থ হন সাকিব আল হাসান। ৯ বলে মাত্র ১ রান করে বোল্ড হয়ে বাংলাদেশ অধিনায়ক টপলির তৃতীয় শিকারে পরিণত হলে ২৬ রানে ৩ উইকেট হারায় টাইগাররা। সাকিবের পর ফিরে যান মেহেদী হাসান মিরাজও। মাত্র ৮ রান করে ক্রিস ওকসের বলে মিরাজ ক্যাচ দেন জস বাটলারকে।


দলীয় ৪৯ রানে চতুর্থ উইকেট পড়লে লিটনের সঙ্গে মিলে দলের হাল ধরেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। পঞ্চম উইকেটে দুজন মিলে যোগ করেন ৭২ রান। বাংলাদেশের টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে আশার আলো জ্বালিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন লিটন। ৭টি চার ও ২টি ছয়ে ৬৬ বলে ৭৬ রান করে ২১তম ওভারে আউট হন এ ডানহাতি ওপেনার।


এরপর জুটি বাধেন মুশফিক এবং তাওহিদ হৃদয়। দু’জনের ব্যাটে ৪৩ রানের জুটি গড়ে ওঠে। হাফ সেঞ্চুরি করেন মুশফিকও। ৬৪ বলে ৫১ রানে আউট হয়ে যান তিনি রিসি টপলির বলে আদিল রশিদের হাতে ক্যাচ দিয়ে। তাওহিদ হৃদয়ও একটা মোটামুটি মানের ইনিংস উপহার দেন। ৬১ বলে করেন ৩৯ রান। হৃদয়ের বিদায়ের প্রতিরোধ আরও দুর্বল হয়ে পড়ে বাংলাদেশের। হৃদয়ের আউট হওয়ার পরের ওভারে ১৪ রান করা মেহেদীকে বোল্ড করেন রশিদ। শেষে তাসকিন ১৫ আর শরিফুল ১২ রান করলেও সেটি শুধু পরাজয়ের ব্যবধান কমিয়েছে।


ইংলিশ পেসার রিসি টপলি ৪ উইকেট নেন। ২ উইকেট নেন ক্রিস ওকস এবং ১টি করে উইকেট নেন স্যাম কারান, মার্ক উড, আদিল রশিদ এবং লিয়াম লিভিংস্টোন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com