অলিম্পিকে ফিরছে ক্রিকেট!
প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ১৬:৪১
অলিম্পিকে ফিরছে ক্রিকেট!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকের মতেই অলিম্পিক গেমসই ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’। বিশ্বের প্রায় সকল ক্রীড়া ইভেন্ট আর বিশ্বসেরা তারকাদের এক মিলনমেলা এই অলিম্পিক। প্রতি চার বছর পর পর বসে এই অলিম্পিকের আসর, যেখানে অংশগ্রহণ করতে মুখিয়ে থাকেন ক্রীড়াবিদরা।


তবে সারাবিশ্বের সবরকমের ক্রীড়া ইভেন্ট দেখা গেলেও অলিম্পিকে উপেক্ষিতই রয়ে গিয়েছে ক্রিকেট। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই খেলা ঠিক কী কারণে নেই, তার যৌক্তিক ব্যাখ্যাও দেয়া হয়নি কখনোই। তবে আশার কথা, লম্বা সময় পর ক্রিকেট ফিরে আসতে পারে অলিম্পিকে।


অলিম্পিকে ক্রিকেট শেষবার দেখা গিয়েছিল ১৯০০ সালে। সেবার গ্রেট ব্রিটেন স্বর্ণ ও ফ্রেঞ্চ অ্যাথলেটিক ক্লাব ইউনিয়ন রৌপ্য জয় করে। এরপর থেকে আর ক্রিকেট খেলা হয়নি বৈশ্বিক এই প্রতিযোগিতায়। ১৯৮৬ সালে অ্যাথেন্স অলিম্পিকে ক্রিকেট রাখা হলেও পর্যাপ্ত সংখ্যক দল অংশ না নেওয়ায় শেষপর্যন্ত মাঠে গড়ায়নি কোনো বল।


তবে এরপর থেকে নিয়মিত চেষ্টা করা হয়েছে ক্রিকেটকে অলিম্পিকে ফিরিয়ে আনার জন্য। ২০২৪ অলিম্পিক আসরে ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য আইসিসি চেষ্টা করলেও তা আর হয়নি। তবে ২০২৮ লস এঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্তি অনেকটাই নিশ্চিত। খোদ অলিম্পিক কমিটিই এবার ক্রিকেট অনুমোদনের জন্য সুপারিশ করেছে। খবরটি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।


আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি, এলএ২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির সুপারিশ করেছে। যদিও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। এক শতকেরও বেশি সময় পর ক্রিকেটের অন্তর্ভুক্তির এই সম্ভাবনা বড় এক পদক্ষেপ।’ সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই অলিম্পিকে ক্রিকেট ফেরানোর আনুষ্ঠানিক ঘোষণা বা চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।


ক্রিকেট ছাড়াও ফ্ল্যাগ ফুটবল বা রাগবি, স্কোয়াশ, বেসবল এবং ল্যাকরোশকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে কথা চলছে। সব ঠিক থাকলে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে যুক্ত হবে নতুন এই পাঁচ ইভেন্ট।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com