আর্জেন্টিনা-ব্রাজিলের বিশ্বকাপ মিশন শুরু আজ
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১১:৩০
আর্জেন্টিনা-ব্রাজিলের বিশ্বকাপ মিশন শুরু আজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের অকল্যান্ডের ইডেন পার্ক স্টেডিয়ামে নরওয়ের বিপক্ষে স্বাগতিকদের এবং সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে আয়ারল্যান্ডের ম্যাচ দিয়ে নারী বিশ্বকাপ ফুটবল মাঠে গড়িয়েছে ২০ জুলাই। এরই মধ্যে শেষ হয়েছে ১৪টি ম্যাচ। তবে সবার নজরে আজদেকর (২৪ জুলাই ) দুই ম্যাচে। ব্রাজিল ও আর্জেন্টিনার মেয়েরা ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নেমে তাদের বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে এদিন।


বাংলাদেশ সময় দুপুর ১২টায় নিউজিল্যান্ডের অকল্যান্ডে আর্জেন্টিনা খেলতে নামবে ইতালির বিপক্ষে এবং বিকেল ৫টায় অস্ট্রেলিয়ার এডিলেইডে ব্রাজিলের প্রতিপক্ষ পানামা। এই বিশ্বকাপে আর্জেন্টিনা খেলছে ‘জি’ গ্রুপে। ইতালি ছাড়া অন্য দুই প্রতিপক্ষ সুইডেন ও দক্ষিণ আফ্রিকা। আজই আর্জেন্টিনার গ্রুপের একটি ম্যাচ হয়েছে। সেখানে সুইডেন ২-১ গোলে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।


ব্রাজিল খেলছে ‘এফ’ গ্রুপে। পানামা ছাড়াও প্রতিপক্ষ ফ্রান্স ও জ্যামাইকা। রবিবার গ্রুপের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছে জ্যামাইকা ও ফ্রান্স।


পুরুষদের বিশ্বকাপে ব্রাজিল ও আর্জেন্টিনার দাপট থাকলেও নারী ফুটবলে তা নেই। তবে নারী বিশ্বকাপে ব্রাজিল বেশ এগিয়ে আছে তাদের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চেয়ে। ব্রাজিল বিশ্বকাপের সবগুলো আসরে অংশ নিয়ে একবার রানার্সআপ হয়েছে ২০০৭ সালে। আর্জেন্টিনা বিশ্বকাপ খেলেছে মাত্র ৪ বার। একবারও গ্রুপপর্ব টপকাতে পারেনি ম্যারাডোনা-মেসির দেশের মেয়েরা।


মেয়েদের কোপা আমেরিকাতেও সাফল্যের ঝুলি ভরা ব্রাজিলের। ৮ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। সেখানে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন মাত্র একবার।


অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলমান নারী বিশ্বকাপের নবম আসরে ব্রাজিল ও আর্জেন্টিনার কতদূর যেতে পারবে সেটাই দেখার। সোমবার নিজেদের প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করবে বলেই প্রত্যাশা দুই দেশের সমর্থকদের।


নারীদের বিশ্বকাপে সর্বশেষ দুইবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। আগের ৮ বারের চারবারই শিরোপা জয় উদযাপন করেছেন আমেরিকার মেয়েরা। এবারও তারা টপ ফেবারিট। ‘ই’ গ্রুপে খেলছে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন হওয়া দলটি। শুরুও করেছে ফেবারিটদের মতো। এশিয়ার দেশ ভিয়েতনামকে উড়িয়ে দিয়েছে ৩-০ গোলে।


দুইবারের চ্যাম্পিয়ন জার্মানি সোমবার তাদের শিরোপা উদ্ধারের মিশন শুরু করবে মরোক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে। ২০১১ সালের চ্যাম্পিয়ন জাপান দারুণ সূচনা করেছে দ্বিতীয় দিনে জাম্বিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে। ১৯৯৫ সালের চ্যাম্পিয়ন নরওয়ে অবশ্য শুরুটা ভালো করতে পারেনি। প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের কাছে হেরে গেছে ১-০ গোলে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com