ঘাসের কোর্টে নতুন রাজা আলকারাজ
প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ১১:৩৬
ঘাসের কোর্টে নতুন রাজা আলকারাজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রজার ফেদেরারের বিদায়ের পর ঘাসের কোর্টের নতুন রাজা বলা হতো তাকে। সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ উইম্বলডনের ঘাসের কোর্টে এবার ফেদেরারকে ছুঁয়ে ফেলার সামনে দাঁড়িয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আর পারলেন না। উদীয়মান স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজের দুরন্ত গতির কাছে হার মানতে হলো ২৩টি গ্র্যান্ডস্লাম জয়ী নোভাক জকোভিচকে।


ফাইনাল হলো ফাইনালের মতো। লড়াই চললো ৪ ঘণ্টা ৪২ মিনিট ধরে। প্রথম সেট হেরে গিয়েছিলেন আলাকারাজ। তখন সবাই ধরে নিয়েছিলো জকোভিচের পাওয়ার টেনিসের সামনে হয়তো আর কুলিয়ে উঠতে পারবেন না ২০ বছরের আলকারাজ।


কিন্তু তারুণ্যে উদ্বীপ্ত স্প্যানিশ তারকা পরের সেটেই লড়াইয়ে ফিরলেন এবং শেষ পর্যন্ত ১-৬, ৭-৬ (৮-৬), ৬-১, ৩-৬, ৬-৪ গেমে ৩৬ বছরের জকোভিচকে হারিয়ে উম্বলডনের নতুন রাজা হিসেবে মুকুট পরে নিলেন আলকারাজ। এটা ছিল তার ক্যারিয়ারে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম।


মাস দেড়েক আগেই ফরাসি ওপেনের সেমিফাইনালে জকোভিচের মুখোমুখি হয়েছিলেন আলকারাজ। তখন তিনি হেরেছিলেন সার্বিয়ান তারকার কাছে। কিন্তু দেড়মাস পর এসে আর হারলেন না। বরং সেই হারের বদলা নিলেন।


সেসঙ্গে উইম্বলডনে জকোভিচের জয়রথ থামালেন স্প্যানিশ তারকা আলকারাজ। টানা চারবার জয়ের পরে পঞ্চমবারে হারতে হল জকোভিচকে। এবং একইসঙ্গে ছোঁয়া হল না রজার ফেদেরারের আট উইম্বলডন জয়ের রেকর্ড। জকোভিচ এখনও পর্যন্ত ৭টি উইম্বলডন হয় করেছেন।


আলকারাজ যেভাবে আগের ম্যাচগুলোতে খেলে ফাইনালে উঠে এসেছিলেন, তাতে মহাকাব্যিক ফাইনালের আশাতেই বসেছিল টেনিস বিশ্ব। একদিকে ২৩ গ্র্যান্ড স্ল্যামের মালিক জকোভিচ। উইম্বলডনে টানা ২৮ ম্যাচ অপরাজিত। শেষ হেরেছিলেন ২০১৭ সালের কোয়ার্টার ফাইনালে টমাস বার্ডিচের কাছে।


টানা পাঁচবার উইম্বলডন জিতে রজার ফেদেরারকে ছুঁয়ে ফেলার সুযোগ ছিল সার্বিয়ার খেলোয়াড়ের সামনে। ঘাসের কোর্টে ঈর্ষনীয় রেকর্ডের মালিক জকোভিচের (১০৯ জয়, ১৮ হার) সামনে ছিলেন বর্তমান সময়ে বিশ্বের এক নম্বর তারকা আলকারাজ। যদিও এ বছর ভাল খেলে কোনো গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি। ফরাসী ওপেনের সেমিফাইনালে জকোভিচের বিপক্ষে ভুগতে হয়েছিলো ইনজুরিতে।


কিন্তু উইম্বলডনের ঘাসের কোর্টে আর কোনো সমস্যায় পড়তে হয়নি। উল্টো ম্যাচে যত সময় গড়াল তত ক্লান্ত হয়ে পড়লেন জকোভিচ। দু’জনেই অনেক ভুল করেছেন। বেশি ভুল করে (আনফোর্সড এরর) ম্যাচ হেরেছেন জকোভিচ।


এক নম্বর খেলোয়াড় হলেও স্নায়ুর চাপ ধরে রাখা কঠিন ছিল আলকারাজের পক্ষে। প্রথম সেটে সেটাই দেখা গেল। লড়াই’ই হলো না বলতে গেলে। ৬-১ প্রথম সেট জিতে নিলেন জোকার। সময় নিলেন মাত্র ৩৪ মিনিট।


প্রথম সেটের খেলা দেখে মনে হচ্ছিল, আলকারাজকে হয়তো দাঁড়াতে দেবেন না ২৩ গ্র্যান্ড স্ল্যামের মালিক। কিন্তু দ্বিতীয় সেটে ফিরলেন আলকারাজ। দ্বিতীয় গেমেই জোকোভিচের সার্ভিস ভেঙে দিলেন তিনি। এরপর একে একে সার্ভ ভাঙা এবং পাল্টা ভাঙার কাজ চলছিল দু’জনের মধ্যে।


একটা সময় ৫-৪ এগিয়ে ছিলেন জোকোভিচ। ঠিক সে মুহূর্তে সময়ের মধ্যে সার্ভিস না করার জন্য জোকোভিচকে সতর্ক করেন চেয়ার আম্পায়ার। সেই কারণে হয়তো কিছুটা হলেও মনঃসংযোগে ব্যাঘাত হয় জোকারের। কারণ, পরের তিনটি পয়েন্টে সহজ শট মারতে গিয়ে ভুল করে বসেন নোভাক। তার সুবিধা পান আলকারাজ। ৮-৬ টাইব্রেকার জিতে দ্বিতীয় সেট জিতে নেন স্প্যানিশ এই খেলোয়াড়।


তৃতীয় সেটের শুরু থেকে আরও আত্মবিশ্বাসী খেলা শুরু করলেন আলকারাজ। তিনি যত ছন্দ পাচ্ছিলেন, তত ছন্দ হারাচ্ছিলেন জোকোভিচ। প্রথম সেটে জোকোভিচ যে ভাবে দাপট দেখিয়ে জিতেছিলেন, তৃতীয় সেটে সেটাই করলেন আলকারাজ। সেট জিতে নিলেন ৬-১ ব্যবধানে।


ম্যাচের সবচেয়ে কঠিন লড়াই হল তৃতীয় সেটের পঞ্চম গেমে। ২৬ মিনিট ধরে চলল একটি গেম। ৩২টি পয়েন্টের খেলা হল। প্রথম সার্ভিসে বার বার সমস্যা হচ্ছিল জোকোভিচের। তার ফলে পয়েন্ট তুলতে পারছিলেন না তিনি। যার খেসারত দিতে হলো শেষ পর্যন্ত।


তৃতীয় সেটের পরে সাত মিনিটের একটি বিরতি নেন জোকোভিচ। এই বিরতিতে কিছুটা ছন্দ ফিরে পাওয়ার চেষ্টা করলেন। ফিরে এসে শুরুটাও সেভাবে করলেন তিনি। এবং এই সেটে জোকোভিচের সামনে দাঁড়াতে পারেননি আলকারাজ। নবম গেমে তার সার্ভিস ভেঙে ৬-৩ সেট জিতে যান জকোভিচ। ৪ সেট শেষে ২-২ ব্যবধান। টান টান উত্তেজনায় খেলা গড়ায় পঞ্চ‌ম সেটে।


ফল নির্ধারণী সেটেও হলো তীব্র লড়াই। যদিও উজ্জীবিত আলাকারাজের সামনে টিকতে পারছিলেন না জকোভিচ। যে কারণে রাগের মাথায় কোর্টে আছড়ে ভেঙে ফেললেন র‌্যাকেট। বোঝা যাচ্ছিল, খেলা থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন তিনি। মানসিকভাবেও পিছিয়ে পড়ছিলেন। একবার পিছিয়ে পড়ার পরে আর ফিরতে পারেননি সার্বিয়ান এই তারকা। শেষ পর্যন্ত ৬-৪ ব্যবধানে হেরেই কোর্ট ছাড়তে হলো তাকে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com