রোনালদোর জন্য আইন ভাঙলো সৌদি আরব!
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ২১:৫৬
রোনালদোর জন্য আইন ভাঙলো সৌদি আরব!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্যক্তির চেয়ে দেশের আইন এবং ঐতিহ্য ছোট হয়ে গেলো! এক রোনালদোর জন্য নিজেদের দেশের কঠোর একটি আইনকে শিথিল করে দিতে বাধ্য হলো সৌদি আরব কর্তৃপক্ষ!


সৌদি আরবের কঠোর আইন হচ্ছে, বিবাহ বহির্ভূত কেউ একসঙ্গে বসবাস করতে পারবেন না। শুধু বসবাসই নয়, বিবাহ বহির্ভূত কোনো নারী-পুরুষের একসঙ্গে সৌদি আরবে ভ্রমণও নিষিদ্ধ। ধর্মীয় ঐতিহ্য মেনে এই আইন কঠোরভাবে সৌদিতে পালন করা হয়।


অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো এখনও আনুষ্ঠানিকভাবে বিয়ে করেননি। অথচ, বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে একত্রে বসবাস করেন তিনি। তাদের ঘরে সন্তানও রয়েছে।


এমন পরিস্থিতিতে ক্রিশ্চিয়ানো রোনালদো আল নাসরের হয়ে খেলার জন্য এরই মধ্যে সৌদি আরবে এসে অবস্থানও করছেন। তার জন্য বরাদ্ধ করা হচ্ছে সুসজ্জিত এপার্টমেন্ট। যেখানে তিনি তার বান্ধবী জর্জিনা রদ্রিগেজ এবং সন্তানদের নিয়ে বসবাস করবেন।


এভাবে বিয়েছাড়া একসঙ্গে সৌদি আরবে শাস্তিমূলক অপরাধ। অথচ, রোনালদো এবং জর্জিনা একসঙ্গে থাকবেন এবং তাদেরকে এ নিয়ে কোনো শাস্তির মুখোমুখি হতে হবে না। নিশ্চিত অর্থেই এটা সৌদিতে চলতি আইনের লঙ্ঘণ।


আইন বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরবের আইনে বিবাহবহির্ভূত সম্পর্ক কঠোরভাবে নিষিদ্ধ ঠিকই; কিন্তু বিদেশি নাগরিকদের ক্ষেত্রে নিয়মটা অন্যরকম। পাশ্চাত্য নাগরিকদের ক্ষেত্রে বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে সৌদি আরব খুব একটা চিন্তাভাবনা করে না। ফলে রোনালদোর বিষয়টি নিয়েও একই দৃষ্টিতে দেখবে সৌদি কর্তৃপক্ষ।


অন্য এক আইনজীবীও প্রায় একই সুরে কথা বলেছেন, বিদেশি নাগরিকদের ক্ষেত্রে এই ধরনের আইন প্রযোগ করে না সৌদি আরব। তবে দেশের নাগরিকরা যাতে কঠোরভাবে নিয়ম মেনে চলে, সেদিকে নজর দিয়ে থাকে সৌদি কর্তৃপক্ষ।


সব ঠিকঠাক চললে বৃহস্পতিবারই আল নাসেরের হয়ে অভিষেক ঘটত রোনালদোর। কিন্তু দু’ ম্যাচের নিষেধাজ্ঞা পর্তুগিজ মহাতারকার উপরে। সে কারণে আপাতত রোনালদোকে দর্শকের ভূমিকায় থাকতে হবে।


এদিকে সৌদি আরবে পা রাখার পরই খবরের শিরোনামে ক্রিশ্চিয়ানো রোনালদো। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি, সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়েও যেন সরব হন সিআর সেভেন।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com