ফিরে দেখা যাক পর্তুগাল-উরুগুয়ের লড়াই
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ২০:৩১
ফিরে দেখা যাক পর্তুগাল-উরুগুয়ের লড়াই
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ায় বিশ্বকাপে দেখা হয়েছিল দুই দলের। ওই আসরে পর্তুগালকে হারিয়ে জয়ের স্বাদ পেয়েছিল উরুগুয়ে। কাতারের আসরে সেই শোধ নেয়ার সুযোগ পেয়ে গেছে পর্তুগিজরা। গ্রুপ পর্বেই যে লাতিন আমেরিকার দলটির মুখোমুখি হবে পর্তুগাল।


লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ‘এইচ’ গ্রুপের ম্যাচটি। পর্তুগাল ও উরুগুয়ের লড়াই আগামী সোমবার। টানা দ্বিতীয়বার বিশ্ব মঞ্চে দল দুটির মুখোমুখি হওয়ার আগে ফিরে দেখা যাক তাদের অতীত কেমন ছিল।


বিশ্বকাপে পর্তুগালের অভিষেক হয়েছিল ১৯৬৬ সালে। প্রথম আসরেই দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেয় দলটি। ওই আসরে ব্রাজিলকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দেয় তারা। তিন ম্যাচের তিনটিতেই জয় পেয়েছিল পর্তুগিজরা।


ধারাবাহিক পারফরম্যান্সে ওই আসরেই সেমি-ফাইনাল খেলে পর্তুগাল। সেখানে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরে শেষ হয় তাদের পথচলা। পরে সোভিয়েত ইউনিয়নকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টে তৃতীয় হয় পর্তুগিজরা। এটাই বিশ্বাকপ আসরে তাদের সেরা সাফল্য।


আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো। এখন পর্যন্ত ১১৮টি গোল করেছেন পর্তুগালের এই ফরোয়ার্ড। ‘এইচ’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচে ঘানার বিপক্ষে ৩-২ গোলে জিতে বিশ্বকাপ অভিযান শুরু করেছে পর্তুগাল। যেখানে একটি গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। যার মধ্য দিয়ে বিশ্বকাপ ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে টানা বা ভিন্ন পাঁচটি আসরে গোল করার রেকর্ড গড়েন তিনি।


বিশ্বকাপের উদ্বোধনী আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ে। ১৯৩০ সালে নিজেদের রাজধানী মন্তেভিদিও-তে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা মালিক হন তারা। এরপর ১৯৫০ সালে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে ২-১ গোলে জিতে ট্রফি উঁচিয়ে ধরে দলটি। এরপর আর ফাইনালের মুখ দেখেনি উরুগুয়ে।


এবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে তৃতীয় হয় উরুগুয়ে; প্রথম ব্রাজিল ও দ্বিতীয় আর্জেন্টিনা। দলটির অভিজ্ঞ ফরোয়ার্ড লুইস সুয়ারেস ৮ গোল করে ছিলেন বাছাই পর্বের সর্বোচ্চ গোলদাতা।


কাতারে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে উরুগুয়ে। সব মিলিয়ে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে পর্তুগাল ও উরুগুয়ে। যার মধ্যে একটি করে ম্যাচ জিতেছে দুই দল, আরেকটি ড্র। বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে উরুগুয়ে ও পর্তুগাল। ৪ বছর আগেই রাশিয়া আসরে শেষ ষোলোয় দেখা হয়েছিল তাদের। সেবার ২-১ গোলে জিতেছিল উরুগুয়ে।


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com