শিরোনাম
মাঠে নেমেই ২০০ মাইলফলক স্পর্শ মাহমুদউল্লাহর
প্রকাশ : ২০ জুলাই ২০২১, ১৪:১৮
মাঠে নেমেই ২০০ মাইলফলক স্পর্শ মাহমুদউল্লাহর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি জিম্বাবুয়ে সফরটা যেন মাইলফলকের সফরে পরিণত হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের জন্য। সফরের একমাত্র টেস্টটি ছিলো তার ক্যারিয়ারের ৫০তম সাদা পোশাকের ম্যাচ। ব্যাট হাতে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫০ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জিতে সেই উপলক্ষ্য রাঙিয়েছিলেন মাহমুদউল্লাহ।


এবার ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নামছেন ৩৫ বছর বয়সী এ অভিজ্ঞ অলরাউন্ডার। বাংলাদেশের পঞ্চম ও বিশ্বের ৮৫তম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডের মাইলফলক স্পর্শ করলেন তিনি।


মাহমুদউল্লাহর আগে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ২০০ ওয়ানডে খেলেছেন পঞ্চপান্ডবের বাকি চার সদস্য মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল। পঞ্চপান্ডবের পঞ্চম ও শেষ সদস্য হিসেবে ২০০ ওয়ানডে খেলতে নামলেন মাহমুদউল্লাহ।


একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত খেলা ১৯৯ ম্যাচে ৩৪.৯১ গড়ে ৪৪৬৯ রান করেছেন মাহমুদউল্লাহ। ক্যারিয়ারে সেঞ্চুরি করেছেন তিনবার ও পঞ্চাশ পেরিয়েছেন আরো ২৫টি ম্যাচে। পাশাপাশি বল হাতে শিকার করেছেন ৭৬টি উইকেট।


ওয়ানডেতে মাহমুদউল্লাহর সবচেয়ে স্মরণীয় ইনিংস ২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। সেদিন বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছিলেন তিনি, দলও জিতেছিলো ম্যাচ। তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ ১২৮ রানের ইনিংস।


মাহমুদউল্লাহর তৃতীয় ও শেষ সেঞ্চুরিটি হয়তো বাংলাদেশের ইতিহাসেরই অন্যতম সেরা ইনিংস। যেদিন অনবদ্য সেঞ্চুরিতে দলকে জিতিয়েছিলেন সাইলেন্ট কিলার। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের করা ২৬৫ রানের জবাবে মাত্র ৩৩ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিলো বাংলাদেশ।


সেখান থেকে সাকিব আল হাসানের সঙ্গে ২২৪ রানের পঞ্চম উইকেট জুটি গড়েন মাহমুদউল্লাহ। নিজে ১০২ রানে অপরাজিত থেকে দলকে এনে দেন অবিস্মরণীয় এক জয়। তবে পরের চার বছরে আর কোনো সেঞ্চুরি দেখা যায়নি মাহমুদউল্লাহর ব্যাটে।


এদিকে বাংলাদেশের আগের চার ক্রিকেটারের মধ্যে ২০০তম ওয়ানডেতে শুধুমাত্র মাশরাফিই পেয়েছেন জয়ের দেখা। ২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারানোর পথে মাত্র ৩০ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারও জিতেছিলেন মাশরাফি।


এর বাইরে মুশফিক, তামিম ও সাকিব- তিনজনকেই নিজেদের ২০০তম ওয়ানডেতে মাঠ ছাড়তে হয়েছে পরাজয়ের গ্লানি নিয়ে। ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে সাকিব অবশ্য ব্যাটে-বলে পারফর্ম করেছিলেন। প্রথম ৬৮ বলে ৬৪ রানের ইনিংস, পরে ৪৭ রানে নেন ২ উইকেট। কিন্তু কিউইরা ম্যাচ জিতে নেয় ২ উইকেটের ব্যবধানে।


একই বিশ্বকাপে ভারতের কাছে ২৮ রানে হারা ম্যাচটি ছিলো তামিমের ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে। সেদিন ৩১ বলে ২৪ রান করেন তামিম। সে বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ২০০তম ওয়ানডে খেলেন মুশফিক। স্বাগতিকদের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে ২৪ রানের বেশি করতে পারেননি মি. ডিপেন্ডেবল।


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com