বড় জয়ে যাত্রা শুরু বার্সেলোনার
প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ০৯:০৯
বড় জয়ে যাত্রা শুরু বার্সেলোনার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগে নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরির দল ফেরেন্সভারোসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ম্যাচে এক গোলের পাশাপাশি একটি এসিস্টও করেছেন মেসি।


মঙ্গলবার (২০ অক্টোবর) রাতে নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটির প্রায় পুরোটাই নিয়ন্ত্রণ করেছে বার্সেলোনা। গোল উৎসবের শুরুটা হয় ২৭ মিনিটে মেসির মাধ্যমে আর শেষ হয় ৮৯ মিনিটে ওসুমানে দেম্বেলের গোলের মধ্য দিয়ে। মাঝের গোল তিনটি করেছেন আনসু ফাতি, ফিলিপ কৌতিনহো এবং পেদ্রি। ফেরেন্সভারোসের পক্ষে একটি গোল শোধ দিয়েছেন ইহোর খারাতিন।


দীর্ঘ আড়াই দশক পর চ্যাম্পিয়নস লিগের মঞ্চে খেলতে নেমে ম্যাচের প্রথম উৎসবের উপলক্ষ প্রায় পেয়েই গেছিল ফেরেন্সভারোস। মাত্র ১০ মিনিটের মাথায় বল জালে প্রবেশ করান দলের ফরোয়ার্ড টকমাক এনগুয়েন। কিন্তু মাঝমাঠেই ধরা পড়েন অফসাইডের ফাঁদে। ফলে বাতিল করা হয় সেই গোল।


নিজেরা তো প্রথম গোল করতে পারেনিই, উল্টো ম্যাচের ২৭ মিনিটের সময় বার্সেলোনাকে গোলের সহজ সুযোগ উপহার দেয় তারা। ডি-বক্সের মধ্যে লিওনেল মেসিকে ফাউল করেন আদনান কোভাসেভিচ। সরাসরি পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে প্রথম গোল করে দলকে এগিয়ে দেন বার্সা অধিনায়ক।


এরই সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৬ মৌসুমে ও দ্বিতীয় খেলোয়াড় হিসেবে সবমিলিয়ে ১৬ মৌসুমে গোল করার অনন্য রেকর্ড গড়েন মেসি। এছাড়া চ্যাম্পিয়নস লিগে এটি ছিলো তার ১১৬তম গোল। সামনে রয়েছেন শুধুমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো।


প্রথমার্ধের শেষদিকে আরেকটি গোল পায় বার্সেলোনা। ফ্রেংকি ডি ইয়ংয়ের সঙ্গে দারুণ বোঝাপড়ায় আক্রমণে এগিয়ে যান তরুণ তারকা আনসু ফাতি। সতীর্থের কাছ থেকে ফিরতি বল পেয়ে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান ১৭ বছর বয়সী এ ফরোয়ার্ড। এ গোলের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ১৮ বছর হওয়ার আগে দুই গোল করার রেকর্ড গড়লেন ফাতি।


দ্বিতীয়ার্ধে ফিরে মাত্র সাত মিনিটের মধ্যে স্কোরলাইন ৩-০ করে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ কৌতিনহো। এই গোলের উৎসও বলা যায় মেসি। ডি-বক্সের মধ্যে ঢুকে বুদ্ধিদীপ্ত পাসে ফাতিকে বল এগিয়ে দেন মেসি। পরে ফাতি আবার সময় নষ্ট না করে সামনে বাড়িয়ে দেন কৌতিনহোর উদ্দেশ্যে। আলতো ছোঁয়ায় সেটি জালে জড়ান কৌতিনহো।


এরপর এক গোল হজম করতে হয় বার্সাকে। ম্যাচের ৬৮ মিনিটের সময় ডি-বক্সের মধ্যে প্রতিপক্ষ স্ট্রাইকার এনগুয়েনকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন জেরার্ড পিকে। যার ফলে জুভেন্টাসের বিপক্ষে পরের ম্যাচে খেলতে পারবেন না তিনি। এই ফাউল থেকে পাওয়া পেনাল্টি থেকে একটি গোল শোধ করে ফেরেন্সভারোস।


তবে এরপর আবার জোড়া গোল হজম করে অতিথিরা। ৮২ মিনিটের সময় ওসুমানে দেম্বেলের এসিস্টে পেদ্রি এবং ৮৯ মিনিটের সময় মেসির এসিস্টে ওসুমানে দেম্বেলে গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন। এ নিয়ে চ্যাম্পিয়নস লিগে নিজেদের ঘরের মাঠে সবশেষ ৩৭ ম্যাচে অপরাজিত থাকল বার্সেলোনা।


গ্রুপ 'জি'তে দিনের অন্য ম্যাচে ডায়নামো কিয়েভের বিপক্ষে শুরুটা ভালো করতে পারেনি ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। তবে দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতার জোড়া গোলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোবিহীন জুভেন্টাস।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com