বার্সার বিস্ময় বালক আনসু ফাতি
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৮
বার্সার বিস্ময় বালক আনসু ফাতি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আনসু ফাতির জন্ম পশ্চিম আফ্রিকার দরিদ্র দেশ ‘গিনি বিসাউ‘য়েতে। দেশটি এক সময় পর্তুগিজ উপনিবেশ ছিল। সেখান থেকে পর্তুগালে চলে এসে ফুটবলকেই পেশা হিসেবে নিয়েছিলেন তার বাবা বোরি ফাতি। একটা সময় তার কানে আসে আন্দালুসিয়া নামের এক শহরের কথা, যেখানে গেলে অভিবাসীদের কাজ মিলে। তিনি চলে এলেন সেখানে। পরিবারের আর্থিক দুরবস্থা থাকার কারণে রাস্তায় রাস্তায় ভিক্ষা করতে হয়েছে তাকে। একটা সময় শহরে এসে নিলেন গাড়ি চালানোর কাজ।


তারপরে তিনি আশেপাশের শহর হেরেরাতে স্থায়ীভাবে থাকা শুরু করলেন, যেখানে আনসু তার শৈশবের বেশিরভাগ সময় কাটাতেন এবং যেখানে তিনি 'সিডিএফ হেরেরা' এবং সেভিয়া এফসিতে তার ফুটবল প্রশিক্ষণ নেন। ফাতির বড় ভাই ব্রেমা সেভিয়া এফসি'র জন্য স্বাক্ষর করেন, তাই ফাতিও ছয় বছর বয়সে তার পরিবার নিয়ে সেভিয়ার হেরেরাতে চলে আসেন। স্থানীয় ক্লাব সিডিএফ হেরেরা এবং সেভিয়ার যুব দলগুলির প্রতিনিধিত্ব করার পরে, তিনি আর তার ভাই একসাথে এক বছর পরে ২০১২ সালে এফসি বার্সেলোনার "লা মাসিয়া" একাডেমিতে ১০ বছর বয়সে যোগদান করেছিলেন।


বার্সেলোনার একাডেমী লা মেসিয়া থেকে উঠে আসা এই বিষ্ময়বালকের বিষ্ময় ছড়ানো যেন কমছেই না। ক্লাবের হয়ে নিজের পায়ের জাদু দেখানোর পর সেই ধারা অব্যহত রয়েছে জাতীয় দলের হয়েও। উয়েফা ন্যাশনস লিগে প্রথমবারের মতো স্পেনের হয়ে ডাক পেয়ে প্রথম দুই ম্যাচেই নিজের জাত চেনাচ্ছেন ১৮ না পেরোনো এই বালক। আনসু ফাতির এই উড়তে থাকা ফর্ম স্বপ্ন দেখাচ্ছে বার্সেলোনা সমর্থকদের। বাজে সময় পার করতে থাকা এই ক্লাবটির ভাগ্য বদলে দিতে পারেন ফাতি।


গতকাল রাতে ইউক্রেনের বিপক্ষে মাত্র ১৭ বছর ৩১১ দিন বয়সে গোল করে স্পেন জাতীয় দলের ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়েছেন ফাতি। এর আগে স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ডটা ছিল হুয়ান ইরাজকুইন। ১৯২৫ সালে সুইজারল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বছর ৩৪৪ দিন বয়সে স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়েছিলেন। প্রায় শত বছরের এই রেকর্ডটা ফাতি ভেঙেছেন ২০ গজ থেকে করা দুর্দান্ত এক গোলে।


স্প্যানিশ এই বালকের রেকর্ড গড়া-ভাঙ্গাতেই বেশি স্বাচ্ছন্দ্য। স্পেনের হয়ে এই উড়ন্ত সূচণা কাজে লাগিয়ে বার্সার হয়ে জ্বলে উঠতে পারলে বাজে সময় পার করতে থাকা কাতালান ক্লাবটির ভাগ্য বদলে যেতে পারে। সঙ্গে বদলে যেতে পারে লিওনেল মেসির বার্সা ছাড়ার সিদ্ধান্ত। মেসির পাশে ফাতি নিজেকে প্রমাণ করতে পারলে বার্সার আক্রমণ ভাগের দুর্দশা মিটে যেতে পারে। আর আক্রমণভাগে মেসি সফল হলে বার্সা ছাড়ার সিদ্ধান্তটি আরেকবার ভেবে দেখতে বাধ্য এই আর্জেন্টাইন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com