শিরোনাম
বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে দিচ্ছেন তারা
প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ২০:৩৫
বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে দিচ্ছেন তারা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

সারা বিশ্বে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। করোনা নামক ওই ভাইরাসটি বাংলাদেশেও আঘাত এনেছে। তবে তা রোধে সরকারের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানও কাজ করছে। এ ধারাবাকিতায় গত শুক্রবার শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র এবং নীড় সেবা সংস্থাও রাজধানীতে পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবাণুনাশক স্প্রে দেয়া শুরু হয়েছে। সংগঠনের ১০০ জন স্বেচ্ছাসেবক রাজধানীর বিভিন্ন এলাকায় বাড়ি বাড়ি গিয়ে এ কর্যক্রম পরিচালনা করছেন। তবে এ কার্যক্রম আরো বড় আকারে করার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।



সংশ্লিষ্টরা জানান, করোনাভাইরাস মোকাবিলায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়ে মাঠে নেমেছে শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র এবং নীড় সেবা সংস্থা। শুক্রবার (২৭ মার্চ) দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়ি থেকে এ অভিযান শুরু হয়।


এর আগে ধানমন্ডির নিজ বাড়ি পরিষ্কার করে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ও শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের প্রধান উপদেষ্টা আসাদুজ্জামান খান কামাল। পরে রাজধানীর কারওয়ান বাজার, হাজারীবাগ, ধানমন্ডির বিভিন্ন বাসায় গিয়ে পরিষ্কার করে তারা। এছাড়াও শনিবার (২৮ মার্চ) দ্বিতীয় দিনের মত তাদের কার্যক্রম চলে। এ সময় বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা।



তাদের এমন উদ্যোগ ইতোমধ্যে স্থানীয়দের মধ্যে সাড়া ফেলেছে। এ কার্যক্রমে অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ জন্য ইতোমধ্যে স্বেচ্ছাসেবকদের জন্য পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সংগ্রহ করা হয়েছে। স্বেচ্ছাসেবকরা নিরাপদ থেকেই এ কার্যক্রম পরিচালনা করছেন।


তবে কার্যক্রম বড় আকারে করতে চায় তারা। এতে অনেক অর্থের প্রয়োজন। তাই সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে এমন কার্যক্রম পরিচালনা করা সহজ হবে বলে জানিয়েছেন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রহমান।



তিনি বিবার্তাকে জানান, করোনাভাইরাস মোকাবিলায় গত শুক্রবার থেকে ১০০ স্বেচ্ছাসেবক রাজধানীতে কাজ শুরু করেছেন। গতকাল তারা বাড়ি বাড়ি গিয়ে পরিষ্কার পরিচ্ছনতার কার্যক্রম পরিচালনা করেছেন। শনিবার রাজধানীর বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে দিয়েছেন স্বেচ্ছাসেবকরা। এছাড়াও বিভিন্ন এলাকায় গাড়িতেও জীবাণুনাশক স্প্রে দেয়া হয়েছে বলে জানান তিনি।


তিনি আরো জানান, পরিচ্ছন্নতা ও স্প্রে দেয়ার পাশাপাশি খাবারের অভাবে কেউ যেন কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রেখে গরিব মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে খাবারও পৌঁছে দেয়া হবে। আগামীকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৬ নং ওয়ার্ডে খাদ্য সামগ্রীসহ জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করা হবে বলেও জানান ছাত্রলীগের সাবেক ওই নেতা।



সমাজের বিত্তবানদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের এ কার্যক্রমে যদি সমাজের কোনো বিত্তবান অংশ নিতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। তাহলে এ কার্যক্রম আরো বড় আকাশে পালন করা সম্ভব হবে।


বিবার্তা/খলিল/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com