একুশে ফেব্রুয়ারিতে রাজধানীতে কঠোর নিরাপত্তা
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১০:০২
একুশে ফেব্রুয়ারিতে রাজধানীতে কঠোর নিরাপত্তা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানী জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিভিন্ন স্থানে বসানো হবে চেকপোস্ট। চালানো হবে তল্লাশি। এছাড়াও পুলিশ ও র‌্যাবের পাশাপাশি সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে কাজ করবেন। এছাড়াও যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় সোয়াত, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এসব তথ্য জানিয়েছেন।


জানা গেছে, অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ১২ ফেব্রুয়ারি ঢাকা মহানগর পুলিশের হেডকোয়ার্টার্সে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সবধরনের নিরাপত্তামূলক প্রস্তুতি সম্পন্ন করা হয়।


ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে ওই সমন্বয় সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, সংস্কৃতি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


পুলিশ জানায়, বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যায়ের ভিতরে সকল ধরণের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ থাকবে। এছাড়াও একুশে ফেব্রুয়ারি উপলক্ষে যানবাহন নিয়ন্ত্রণে নির্দিষ্ট স্থানে ব্যানার, দিক নির্দেশক সাইনবোর্ড স্থাপন করা এবং ডাইভারশন ব্যবস্থা।


শুধু তাই নয়, নীলক্ষেত ক্রসিং, পলাশী ক্রসিং, ফুলার রোড মোড়, বকশি বাজার ক্রসিং, চাঁনখারপুল ক্রসিং, শহিদুল্লাহ হল ক্রসিং, দোয়েল চত্বর ক্রসিং, জিমনেশিয়াম ক্রসিং, রোমানা ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, টিএসসি সড়কদ্বীপ ও শাহবাগ ক্রসিং এলাকায় যানবাহন ও জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করা হবে।



তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনেক্স ভবন মাঠ, শুধুমাত্র মন্ত্রী পরিষদের সদস্যরা, ভিআইপি ও বিদেশি কূটনৈতিক বৃন্দের জন্য ঢাবির খেলার মাঠ (জিমনেশিয়াম) এবং সর্বসাধারণের জন্য নীলক্ষেত-পলাশী, পলাশী ও ঢাকেশ্বরী সড়ক সমূহে পাকিংয়ের ব্যবস্থা করা হয়েছে।


তবে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলনে করে ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, গভীর শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নির্বিঘ্নে পালনে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে সবধরনের প্রস্তুতি। একুশে ফেব্রুয়ারি ঘিরে কোনো নিরাপত্তার হুমকি নেই, সর্বোচ্চ সতর্ক রয়েছে ডিএমপি। এছাড়াও কেন্দ্রীয় শহীদ মিনারকে ঘিরে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা।


তিনি বলেন, অন্যান্য বারের ন্যায় এবারো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একই নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। শহীদ মিনারকে ঘিরে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। শহীদ মিনার কেন্দ্রিক প্রত্যেক জায়গা সিসি ক্যামেরার আওতায় থাকবে। শহীদ মিনার চত্বরে আর্চওয়ে ও তল্লাশি ছাড়া কোনো ব্যক্তিকে প্রবেশ করতে দেয়া হবে না। নিরাপত্তায় ২৪ ঘন্টায় আমাদের ফোর্স মোতায়েন থাকবে। পাশাপাশি যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সোয়াত, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। সমস্ত এলাকা সুইপিং করা হবে। নিরাপত্তার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে। সাদা পোশাকে ডিবি ও স্পেশাল ব্রাঞ্চের অফিসাররা মোতায়েন থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক পুলিশের পর্যাপ্ত মোবাইল ও পেট্রোল টিম থাকবে। জনসাধারণ যাতে স্বাচ্ছন্দ্যে শহীদ মিনারে প্রবেশ ও বাহির হতে পারে সেই ব্যবস্থা আমরা নিয়েছি।


তিনি আরো বলেন, অতীতের ন্যায় এবারো পলাশী মোড় হয়ে শহীদ মিনারে আসতে হবে। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে রোমানা চত্বর ও দোয়েল চত্বর দিয়ে বাহির হয়ে যাবেন। প্রবেশ ও বাহির পথে উল্টো দিক থেকে না আসতে সকলকে অনুরোধ করছি। শৃঙ্খলা রক্ষার্থে এক্ষেত্রে আমাদের শক্ত অবস্থান থাকবে।


এদিকে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরা মাঠে কাজ করবে জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক এএসপি সুজয় সরকার।


তিনি বিবার্তাকে জানান, পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরাও নিরাপত্তা দিবে। শহীদ মিনার এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাদের টহল দেয়া হবে। এছাড়াও দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শন করবেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় বিস্তারিত তথ্য জানানো হবে।


বিবার্তা/খলিল/উজ্জ্বল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com