পুঁজিবাজারে ইতিবাচক ধারায় সূচক ও লেনদেন
প্রকাশ : ২০ জুন ২০২৪, ২০:৪৪
পুঁজিবাজারে ইতিবাচক ধারায় সূচক ও লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদের পর সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। একইসাথে বাজার দুইটিতে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। ঈদের ছুটি শেষে বিনিয়োগকারীরা বাজারমুখী হওয়ায় লেনদেনে ইতিবাচক গতি ফিরতে শুরু করেছে।


২০ জুন, বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে সূচক বেড়েছে ৮২.৭৪ পয়েন্ট, লেনদেন হয়েছে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৭৮ পয়েন্ট সাথে লেনদেন হয়েছে ১২১ কোটি ৬৩ লাখ টাকা।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


এদিকে গতকাল (বুধবার) প্রধান শেয়ারবাজার ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন সেভাবে বাড়েনি। তবে আজ বৃহস্পতিবার এক্সচেঞ্জটিতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের উর্ধ্বমুখী প্রবণতা বজায় ছিল। পাশাপাশি টাকার অঙ্কে লেনদেনের পরিমাণও আগের দিনের চেয়ে ভাল ছিল। ডিএসইতে আজ প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ৬২ পয়েন্ট বেড়ে ৫২২৩.৮৭ পয়েন্টে ওঠে। এসময়ে লেনদেন হয়েছিল ১০৭ কোটি টাকা বেশি। এরপর থেকে সূচক আর নেতিবাচক প্রবণতার দিকে যায়নি।


বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে গত তিন মাসে বেশির ভাগ সময়ে যেভাবে দরপতন হয়েছে তা স্বাভাবিক কোন ঘটনা ছিল না। এতে বিনিয়োগকারীরা অনেক বড় লোকসানের মধ্যে রয়েছে। এদিকে বিনিয়োগকারীরদের মধ্যে অনেকে লেনদেন থেকে নিজেকে সরিয়ে রেখে ছিল তারা আবার বাজারে ফিরতে শুরু করছে। সংশ্লিষ্টরা আরো বলছেন, বর্তমান বাজার অনেক বিনিয়োগ অনুকূল অবস্থায় রয়েছে। তাই বড় বিনিয়োগকারীদের কেউ কেউ লেনদেনে সক্রিয় হচ্ছেন। যে কারনে ঈদের ছুটি শেষে দ্বিতীয় দিনেই লেনদেন চারশো’ কোটি টাকা ছাড়িয়েছে। যা বাজারের জন্য ইতিবাচক।


এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৮২.৭৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৪.১২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২৪.৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৬.০৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩১.৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৫.৪৭ পয়েন্টে অবস্থান করছে।


বাজারটিতে আজ ১১ কোটি ২০ লাখ ৯২ হাজার ৭৯৩টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকা। আগেরদিন (বুধবার) লেনদেন হয়েছিল ২৪৬ কোটি ৪৪ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ২০৬ কোটি টাকা। এদিন বাজারে ৩৯৩টি কোম্পানি ও মিউচূয়্যাল ফান্ডের শেয়ার ও ই্উনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২৮৮টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর।


বাজারটিতে লেনদেনের দিক দিয়ে আজ শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথমেই রয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। কোম্পানিটির ২৬ লাখ ২৬ হাজার ৫২টি শেয়ার লেনদেন হয়েছে। এর বাজার মূল্য ছিল ১৪ কোটি ৬৩ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে উঠেছে লিন্ডে বাংলাদেশ লিমিটেড। কোম্পানিটির ১ লাখ ৯ হাজার ৪৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। এ কোম্পানির শেয়ারের বাজার মূল্য ১৪ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনের তৃতীয় অবস্থানে ছিল সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা লিমিটেড। কোম্পানিটির ১৫ লাখ ৩ হাজার ১০৮টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ ১৪ কোটি ১৬ লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় যথাক্রমে রয়েছে- বিচ হ্যাচারি লিমিটেড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট নিটিং এন্ড ডাইং কোম্পানি লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনিক হোটেল, ফরচুন সুজ লিমিটেড ও তৌফিকিয়া ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম লিমিটেড।


অপর শেয়ারবাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ১৭৮.৩৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৮৬.৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে এদিন ১৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এই কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টি কোম্পানির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এক্সচেঞ্জটিতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১২১ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছিল ৬ কোটি ৮৭ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com