শিরোনাম
বাল্যবিয়ে প্রতিরোধে মোবাইল অ্যাপ
প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ১৪:১৪
বাল্যবিয়ে প্রতিরোধে মোবাইল অ্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাল্যবিয়ে প্রতিরোধে একটা মোবাইল অ্যাপ বানিয়েছেন পাবনার চাটমোহর উপজেলার নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার।


স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ এর আর্থিক সহায়তায় এই বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপটি বানানো হয়।


সরকার অসীম কুমার জানান, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের কমনরুমে ট্যাব রাখা থাকবে। বাল্যবিয়ের বিষয়ে তারা অ্যাপসে ঢুকে নিজের নাম-ঠিকানা, শ্রেণী-রোল নাম্বার দিয়ে তার সমস্যার কথা লিখলে মেসেজ চলে যাবে উপজেলা প্রশাসনের কাছে। তখন প্রশাসন থেকে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। শুধু বাল্যবিয়েই নয়, যেকোনো যৌন হয়রানী, নির্যাতন বিষয়েও একইভাবে অ্যাপে ছাত্রীরা জানালে উপজেলা প্রশাসন দ্রুত ব্যবস্থা নেবে বলেও জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।


সম্প্রতি পাবনার চাটমোহরে বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপটি আনুষ্ঠানিক উদ্বোধন ও শিক্ষা প্রতিষ্ঠানে সেই অ্যাপ ব্যবহারের জন্য ট্যাব বিতরণ করা হয়েছে।


উপজেলার মুলগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক কবির মাহমুদ প্রধান অতিথি হিসেবে অ্যাপিট উদ্বোধন ও ট্যাব বিতরণ করেন।


এ সময় জেলা প্রশাসক বলেন, সন্তানদের শুধু জিপিএ-৫ পাওয়ানোর প্রতিযোগিতায় হবে না, তাদের মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য প্রধান ভূমিকা পালন করতে হবে মায়েদের। সন্ধ্যার পর স্টার জলসা, জি বাংলা না দেখে সন্তানের পাশে বসে লেখাপড়া দেখতে হবে। সন্তান কোথায় যায়, কার সাথে মেশে খেয়াল রাখতে হবে। সন্তানের হাতে মোবাইল তুলে না দিয়ে, বই ও খেলাধুলার সামগ্রী তুলে দিয়ে তাদের চারিত্রিক গঠনে ভূমিকা রাখতে হবে পরিবারকেই।


মুলগ্রাম ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার প্রমুখ।


চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তার পরিকল্পনায় দেশে প্রথমবারের মতো ব্যবহার হতে যাওয়া এ বিশেষ বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপটি এখন পাওয়া যাবে গুগল প্লে-স্টোরেও।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com