শিরোনাম
ভিডিও গেমিংয়ে আসক্তি একটা ‘মারাত্মক রোগ’
প্রকাশ : ০২ জুন ২০১৯, ১২:২৭
ভিডিও গেমিংয়ে আসক্তি  একটা  ‘মারাত্মক রোগ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল প্রযুক্তি, বিশেষ করে মোবাইল ফোনের বিকাশের পর গেমিংয়ে আসক্তি ব্যাপক আকার ধারণ করেছে। বিশ্বে একে পেশার পাশাপাশি নেশা হিসেবেও দেখা হচ্ছে। এই আসক্তির কারণে স্বাভাবিক জীবনাচরণে ব্যাঘাত ঘটছে।


সম্প্রতি ভিডিও গেমিংকে একটা আচরণগত রোগ বলে আখ্যা দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।


আন্তর্জাতিক মানসিক শ্রেণিবিভাগ এবং সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা (আইসিডি -১১) এর জন্য ভোট নিয়েছে সংস্থাটি। আর সেখানেই এই আসক্তিকে ‘মারাত্মক রোগ’ হিসেবে একটি আচরণকে অন্তর্ভুক্ত করা হয়েছে।


গুরুতর রোগ হিসেবে বিবেচিত এই রোগের নাম দেওয়া হয়েছে ‘গেমিং ডিসঅর্ডার’। রোগটি নির্ণয়ের জন্য কমপক্ষে ১২ মাস পর্যবেক্ষণে রাখার পর লক্ষণ ও বৈশিষ্ট্য স্পষ্ট হয়।


উন্নত বা উন্নয়নশীল বিশ্বে এই সমস্যাটি আরো প্রকট আকার ধারণ করায় অনলাইন আসক্তির চিকিৎসাকেন্দ্র চালু হয়েছে। যে কারণে বিশ্বস্বাস্থ্য সংস্থা এ নিয়ে রীতিমতো দুশ্চিন্তাগ্রস্ত হয়ে উঠেছে। আর এ জন্যই তারা এই ভোটাভুটির আয়োজন করে।


দেখা গেছে, গেমিং ডিসঅর্ডারে আক্রান্তরা ক্রমাগত পুনরাবৃত্তি আচারণে অভ্যস্ত হয়ে পরে। অর্থাৎ তারা বারবার গেম খেলতে চায়। এমনকি দৈনন্দিন জীবনের স্বাভাবিক আচরণে ছেদ পড়লেও।


এর আগেও বিশ্বস্বাস্থ্য সংস্থা গত জুন মাসে এটিকে একটি ব্যাধি হিসেবে স্বীকৃতি দেয়। তবে আজকের ভোটটি আনুষ্ঠানিকভাবে আইসিডি-১১ গ্রহণ করে। ফলে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশির ভাগ দেশ যারা বিশ্বস্বাস্থ্য সংস্থার আদর্শ সদস্য হিসেবে পরিচিত সেসব দেশগুলোর জন্য এই ভোট তাদের স্বাস্থ্যসেবা, চিকিৎসা, প্রতিরোধ প্রভৃতির জন্য আরো এগিয়ে যাওয়ার একটি মাধ্যম হিসেবে বিবেচিত হবে।


আর সদস্য দেশগুলি আইসিডি -১১ ব্যবহার করে ২০২২ সালের জানুয়ারিতে অবশ্যই স্বাস্থ্য তথ্য রিপোর্ট করতে শুরু করবে। সূত্র: গেমইনফরমার


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com