শিরোনাম
সহিংসতা দমনে ফেসবুকে সরাসরি সম্প্রচারে কড়াকড়ি
প্রকাশ : ১৫ মে ২০১৯, ১৬:০০
সহিংসতা দমনে ফেসবুকে সরাসরি সম্প্রচারে কড়াকড়ি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেসবুক বুধবার জানিয়েছে, তারা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হত্যাযজ্ঞের মতো ঘটনার গ্রাফিক ভিডিও দ্রুত শেয়ারিংয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে সরাসরি সম্প্রচারের সুযোগ আরো কঠোর করছে।


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভাইস-প্রেসিডেন্ট গুই রোজেন বলেন, সুনির্দিষ্ট আইন ভঙ্গ করা ব্যক্তি বা গোষ্ঠী কোনো কিছু সরাসরি সম্প্রচারে ফেসবুক ব্যবহার করতে পারবে না।


রোজেন এক বিবৃতিতে বলেন, সম্প্রতি নিউজিল্যান্ডে ভয়াবহ হামলার পর আমাদের সমাজের জন্য ক্ষতিকর বা সমাজে ঘৃণা ছড়ায় এমন সব ঘটনা প্রচারে ফেসবুকের ব্যবহার আমরা কিভাবে সীমিত রাখতে পারি সেটি আমরা পরীক্ষা করে দেখছি।


তিনি বলেন, আগামীতে আরো অনেক ক্ষেত্রেই ফেসবুক ব্যবহারের নিয়ম কড়াকড়ি করার বিষয়ে আমরা পরিকল্পনা করছি।


তিনি আরো বলেন, নিউজিল্যান্ডে মসজিদে হামলার পর ঘটনাটি যেভাবে ফেসবুকে বিভিন্নভাবে প্রচার করা হয় সেটা বন্ধে নতুন প্রযুক্তি উদ্ভাবন করা প্রয়োজন। সে লক্ষ্যে ফেসবুক কাজ করে যাচ্ছে।


মার্চের মাঝামাঝি সময়ে ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদ। তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ। হামলাটি বিশ্ববাসীর সামনে নতুন এক বাস্তবতা হাজির করে। প্রথমবারের মতো একটি হামলার লাইভ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয় এবং তা ভাইরাল হয়ে যায়। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com