শিরোনাম
ব্যবসায়ের ডিজিটাল রূপান্তর শুরু হয়েছে : মোস্তাফা জব্বার
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ১০:৪৭
ব্যবসায়ের ডিজিটাল রূপান্তর শুরু হয়েছে : মোস্তাফা জব্বার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গলির দোকান থেকে শুরু করে রাষ্ট্রের সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠানটি ডিজিটাল পদ্ধতি ব্যবহার না করলে আগামী পৃথিবীতে তাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। এটাই বাস্তবতা।


তিনি বলেন, সেকারণে ইতিমধ্যেই ব্যবসায়ের ডিজিটাল রূপান্তর শুরু হয়েছে। আর দোকানে না গিয়ে, পণ্য হাতে না নিয়ে, কেনাকাটার যে রূপান্তর বিশ্বজুড়ে চলছে, ই-ক্যাব সেই রূপান্তরের দিকেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।


মন্ত্রী শনিবার ঢাকায় ডাক ভবনে ই-কমার্স মেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।


‘ই-কমার্সের ডাক’ স্লোগানে বিভাগীয় শহরে আয়োজিত ই-কমার্স মেলার উদ্বোধন অনুুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল,ই-ক্যাব সাধারণ সম্পাদক, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, দারাজ বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোস্তাহিদল হক এই সময় উপস্থিত ছিলেন।


মন্ত্রী বলেন, একসময় ভাবা হতো, আলসেমী ও বিলাসী করেই হয়তো শহরের মানুষ ই-কমার্স ব্যবহার করবে। কিন্তু তা ভুল প্রমাণিত হয়েছে। বরঞ্চ ডাক বিভাগের নেটওয়ার্ককে ই-কমার্স খাতের সঙ্গে যুক্ত করে গ্রামের মানুষের কাছে অনলাইন কেনাকাটার আগ্রহ বেড়েছে।


মোস্তাফা জব্বার বলেন, ডাক বিভাগের পার্সেল ব্যবস্থার ডিজিটাল রূপান্তর দেশের ই-কমার্স ব্যবসায়কে আরো দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে। ডাক বিভাগের যে নেটওয়ার্ক আছে তা কাজে লাগাতে পারলে আগামী ১০ বছরেও প্রতিষ্ঠানটিকে কেউ পেছনে ফেলতে পারবে না, বরং প্রতিষ্ঠানটি লাভবান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে।


তিনি বলেন, অচিরেই ডাকঘরকে ডিজিটাল ডাকঘর হিসেবে ঘোষণা করা হবে।


অনুষ্ঠানে জানানো হয়, ই-ক্যাব ও ডাক বিভাগের যৌথ উদ্যোগে আগামী ৩০ মার্চ থেকে দেশের আটটি বিভাগীয় শহরের পোস্ট অফিস প্রাঙ্গণে পর্যায়ক্রমে ই-কমার্স মেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে আগামী ৩০ মার্চ চট্টগ্রামে, ৬ এপ্রিল রাজশাহীতে, ১৩ এপ্রিল সিলেটে, ২০ এপ্রিল খুলনায়, ২৭ এপ্রিল রংপুরে, ৪ মে বরিশালে, ১১ মে ময়মনসিংহে এবং ১৮ মে ঢাকায় মেলা অনুষ্ঠিত হবে। মেলা উপলক্ষে পণ্য ও সেবা প্রদর্শনীর পাশাপাশি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com