শিরোনাম
হুয়াওয়ের বিক্রি বাড়ায় চিন্তায় পড়েছেন টিম কুক
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৩:২২
হুয়াওয়ের বিক্রি বাড়ায়  চিন্তায় পড়েছেন  টিম কুক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাবিশ্বে আইফোন বিক্রি কমার কারণে চিন্তায় পড়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ২০১৮ সালের শেষ ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর) চীনে হু হু করে আইফোন বিক্রি কমেছে।


এই পরিস্থিতি থেকে ঘুড়ে দাঁড়াতে বিশ্বের সবথেকে বড় স্মার্টফোন বাজার চীনে ভালো ব্যবসা করা জরুরি ছিল বলে ধারণা করছে প্রযুক্তি বিশ্লেষকরা।


যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ তাদের বাজারে হুয়াওয়ের পণ্য প্রবেশ নিষিদ্ধ করলেও গত বছর স্মার্টফোন বিক্রি থেকে রেকর্ড পরিমাণ আয় করেছে হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি।


২০১৮ সালে এ খাত থেকে চীনা টেক জায়ান্টটির আয় হয়েছে ৫ হাজার ২০০ কোটি ডলারের (প্রায় ৩ লাখ ৭০ হাজার কোটি রুপি) বেশি। প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৫০ শতাংশ। গতকাল বেইজিংয়ে আয়োজিত এক ইভেন্টে কোম্পানিটির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।


স্ট্যাটিজি অ্যানালিটিক্স এর তথ্যমতে, ২০১৭ সালের প্রথম ত্রৈমাসিকের পরে চীনে এত খারাপ ফল করেনি অ্যাপল। এইদিকে ২০১৮ সালে রেকর্ড পরিমাণ স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে।


গবেষণা সংস্থা জানিয়েছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালের শেষ ত্রৈমাসিকে মোট ১১ শতাংশ স্মার্টফোন বিক্রি কমেছে। এই সময়ে অ্যাপল ও শাওমি সবথেকে বেশি জায়গা হারিয়েছে চীনে।


ওই ইভেন্টে হুয়াওয়ের কনজিউমার ডিভিশনের প্রধান রিচার্ড ইউ জানান, এতদিন কোম্পানিটির আয়ের সবচেয়ে বড় খাত ছিল ক্যারিয়ার বিজনেস। গত বছর রেকর্ড পরিমাণ আয় নিয়ে কনজিউমার ব্যবসা এ খাতকে পেছনে ফেলেছে।


২০১৭ সালের শেষ ত্রৈমাসিকে চীনে মোট ১.৪ কোটি আইফোন বিক্রি হয়েছিল। ২০১৮ সালের শেষ ত্রৈমাসিকে এই সংখ্যা কমে হয়েছে ১.০৯ কোটি। এছাড়াও ২০১৮ সালে চীনে মোট ৩.৪২ কোটি আইফোন বিক্রি করেছিল অ্যাপল।


তবে ২০১৭ সালে মোট ৩. ৬৭ কোটি আইফোন বিক্রি হয়েছিল প্রতিবেশী দেশে। তাই শুধু ২০১৮ সালের শেষ ত্রৈমাসিকে নয়, গোটা বছরেই আইফোন বিক্রি কমেছে চীনে।


২০১৮ সালে সবথেকে বেশি লাভ করেছে হুয়াওয়ে। ২০১৭ সালে চীনে মোট ৯.০৮ কোটি স্মার্টফোন বিক্রি করেছিল হুয়াওয়ে। ২০১৮ সালে সেই সংখ্যাটি বেড়ে হয়েছে ১০.৫১ কোটি। সূত্র: রয়টার্স।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com