শিরোনাম
‘মোবাইলের উচ্চমাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর’
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১২:৪৯
‘মোবাইলের  উচ্চমাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন এর উদ্যোগে ‘মোবাইল ডিভাইসের উচ্চমাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ শীর্ষক সেমিনার ও তেজস্ক্রিয়তার প্রাথমিক জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়।


শনিবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি সেমিনার হলে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্র-ভিসি প্রফেসর ডা. শহীদুল্লাহ শিকদার, গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর প্রকৌশলী ড. এম কামরুজ্জামান।


সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ‘বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন একটি অলাভজনক স্বেচ্ছাসেবামূলক সামাজিক সংগঠন। আজকের এই জরিপ প্রতিবেদন সংগঠনের সদস্য ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেলিকমিউনিকেশন বিভাগের শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টার অংশ। এই জরিপটি প্রাথমিক পর্যায়ের। ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে জরিপ করবে আমাদের সংগঠন।’


সংগঠনটির সভাপতি বলেন, ‘ইতোমধ্যে সরকার মুঠোফোনের আইএমইআই নাম্বার সংগঠনের জন্য ডেটাবেজ তৈরি করেছে। যাতে করে অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি, চুরি ও প্রতারণা বন্ধ করা যাবে। কিন্তু এই ডেটাবেজ দ্বারা জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কোন ব্যবস্থা রাখা হয়নি।’


তিনি বলেন, ‘তবে বিটিআরসি এ ব্যাপারে আন্তর্জাতিক নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশন (ICNIRP) এর নীতিমালা অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে। এই নীতিমালা ইউরোপ ও ভারতের সাম্প্রতিক নীতিমালা যাচাই-বাছাই করে বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী প্রণয়ন করার আমরা জোর দাবি করছি।’


সভাপতি এই নীতিমালা প্রণয়নে সংগঠনটির পক্ষ থেকে কয়েকটি সুপারিশ তুলে ধরেন। সেগুলো হলো-


# নীতিমালায় গ্রাহকের স্বার্থ ও অধিকার যাতে নিশ্চিত হয়, তার বিধান রাখা।


# মুঠোফোনের মান পরীক্ষা করার জন্য আধুনিক পরীক্ষাগার স্থাপন করে নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশন (ICNIRP) এর নীতিমালা অনুযায়ী পরীক্ষার পর বাজারজাতের অনুমতি প্রদান করা।


# জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর উচ্চ তেজস্ক্রিয়তা সম্পন্ন নিম্নমানের হ্যান্ডসেট দ্রুত বাজার থেকে প্রত্যাহার করা।


#দ্রুত পরীক্ষার মাধ্যমে উচ্চ তেজস্ক্রিয়তার হ্যান্ডসেট গ্রাহকদের উত্তোলন করে গ্রাহকদের মাঝে বিনামূল্যে বা অপারেটরদের মাধ্যমে সহজ শর্তে হ্যান্ডসেট প্রদানের ব্যবস্থা করা।


# হ্যান্ডসেটের মার্কেটে রেডিয়েশন পরিমাপ করার প্রযুক্তি স্থাপন করা। যাতে গ্রাহকরা কেনার আগে রেডিয়েশন সম্পর্কে নিশ্চিত হতে পারেন।


প্রাথমিক জরিপ প্রকাশ অনুষ্ঠানে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে সিদ্দিক-ই-রব্বানী, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র চেয়ারম্যান আবু নাছের খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কবির বাশার, কনজ্যুমারস এসোসিয়েশন অব্ বাংলাদেশ (ক্যাব)’র ভাইস প্রেসিডেন্ট এস.এম নাজের হোসাইন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও অর্থনীতি ইউনিটের কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেক্রেটারিয়েট কনসালটেন্ট মো. হারুন-অর-রশিদ।


বিশেষ অথিতি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলন’র প্রধান সমন্বয়করী জোনায়েদ সাকি, বাংলাদেশ গণ আজাদী লীগ’র মহাসচিব মুহাম্মদ আতাউল্লাহ খান, সংগঠনের সহ-সভাপতি ডা: মাহমুদুর রহমান দুলাল।


অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এড. আবু বকর সিদ্দিক ও নির্বাহী কমিটির সদস্য এড. ইসরাত হাসান।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com