শিরোনাম
ডিক্টেশন ফিচার আনল হোয়াটসঅ্যাপ
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১১:২২
ডিক্টেশন ফিচার আনল হোয়াটসঅ্যাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজের জনপ্রিয়তা টিকিয়ে রাখার জন্য মাঝেমধ্যেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ৷


এবার আরও একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। এটির নাম ডিক্টেশন ফিচার।


ছোট্ট একটি মাইক, যা মোটামুটি ডিক্টেশন নিয়ে আপনি যা বলতে চাইছেন তা কীবোর্ডকে জানিয়ে দেবে, যার ফলে আপনার মুখের কথাতেই লেখা হয়ে যাবে ম্যাসেজ। অবশ্য একটু কষ্ট করে আপনাকে ‘সেন্ড’ বোতামটা টিপতে হবে, এই যা।


এই ডিক্টেশন ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মেই পাওয়া যাবে।


গুগল অ্যাসিস্ট্যান্ট বা সিরি জাতীয় স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে এই ফিচারটি ইতিমধ্যেই বর্তমান, তবে এবার হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীরাও পাবেন এই সুবিধা। অর্থাৎ স্রেফ কীবোর্ডের পাশের মাইক চিহ্নে ট্যাপ করুন, দেখে নিন সেটি সচল হয়েছে কী না এবং আপনার কথা রেকর্ড করার জন্য তৈরি কী না, এবং তারপর বলতে শুরু করুন।


যদিও এই ফিচারটি মূলত ইংরেজি ভাষার কথা মাথায় রেখেই তৈরি, বাংলাতেও এটি দিব্যি কাজ করবে, তবে যতিচিহ্নগুলি, অর্থাৎ দাঁড়ি-কমা ইত্যাদি, সবসময় যথাযথ নাও বসতে পারে।


অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যথাক্রমে মাইকের চিহ্নটি ডানদিকে ওপরে এবং নীচে খুঁজে পাবেন। মাইকে টোকা দিলেই ডিক্টেশন নেবে সেটি।


ইংরেজিতে ‘কমা’ বললে ‘,’ এবং ‘কোয়েশ্চন মার্ক’ বললে ‘?’ টাইপ করতে সক্ষম এই ফিচার, কিন্তু ‘ফুল স্টপ’ বললে গুলিয়ে ফেলে ‘.’ না দিয়ে শব্দ দুটিই টাইপ করে ফেলছে এই মুহূর্তে।


আপনার ডিক্টেশন হয়ে গেলে ‘সেন্ড’ বোতাম টিপে দিতে হবে। যদি ম্যাসেজ পাঠানোর আগে সংশোধন করতে চান, তবে অবশ্য নিজের হাতে লিখেই করতে হবে।


আপাতত যা মনে হচ্ছে, দীর্ঘ ম্যাসেজ লেখার ক্ষেত্রে এই ফিচারটি কাজে লাগবে বেশি, আপনাকে ক্লান্তিকর টাইপিংয়ের হাত থেকে রক্ষা করতে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com