শিরোনাম
‘অপরাধ মোকাবেলায় ডিজিটাল পদ্ধতিই কার্যকর’
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ১১:৪৭
‘অপরাধ মোকাবেলায় ডিজিটাল পদ্ধতিই কার্যকর’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমরা যত ডিজিটাল পদ্ধতির দিকে এগিয়ে যাচ্ছি, অপরাধীরাও ডিজিটাল অপরাধের দিকে এগিয়ে যাচ্ছে।


তিনি বলেন, ‘ডিজিটাল অপরাধ মোকাবেলায় ডিজিটাল পদ্ধতিই কার্যকর। এই আইএমইআই ডেটাবেইজ অনেক ডিজিটাল অপরাধ রুখে দেবে এবং অপরাধীদের দ্রুত চিহ্নিত করবে।’


মঙ্গলবার বাংলাদেশ টেযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে মন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই ডেটাবেইজ উদ্বোধন করেন।


মন্ত্রী বলেন, ‘চুরি করে হ্যান্ডসেট আমদানি করায় যে রাজস্ব ক্ষতি হত, তা (ঠেকানো) প্রযুক্তি ছাড়া সম্ভব নয়, এখন তা করা যাবে।’


মোবাইল হ্যান্ডসেট যাচাইয়ে উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটি। এখন থেকে খুদেবার্তা (এসএমএস) পাঠিয়ে যে কেউ নিজ নিজ সেট বৈধ না অবৈধ তা জানতে পারবে।


এই কাজে ও আরো কিছু সুবিধা নিশ্চিতে হ্যান্ডসেটের তথ্য নিয়ে একটি তথ্যভাণ্ডার (ডেটাবেইজ) চালু করেছে বিটিআরসি।


বিটিআরসি জানায়, এখন থেকে যে কেউ ম্যাসেজে KYD টাইপ করে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে সেটি ১৬০০২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে আইএমইআই নম্বরটি বিটিআরসির ডেটাবেইজে সংরক্ষিত রয়েছে কিনা তা জানতে পারবেন।


নতুন হ্যান্ডসেটের ক্ষেত্রে মোড়কেই দেখা যাবে আইএমইআই নম্বর। সেক্ষেত্রে *#/,. ইত্যাদি বিশেষ চিহ্ন বাদে শুধুমাত্র ১৫টি নম্বর নিতে হবে। আর ব্যবহার করা হ্যান্ডসেটে *#০৬# ডায়াল করেই জেনে নেওয়া যায় মোবাইল ফোনে ব্যবহৃত ১৫ ডিজিটের আইএমইআই নম্বর আছে কি নেই।


তবে এখন ব্যবহৃত সব নম্বর এ ডেটাবেইজে পাওয়া যাবে না। শুধু ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে বৈধভাবে আমদানিকৃত এবং স্থানীয়ভাবে উৎপাদিত হ্যান্ডসেটের বেশিরভাগ আইএমইআই নম্বর এই তথ্যভাণ্ডারে সংরক্ষিত আছে।


সরকারি কোনো পরিসংখ্যান না থাকলেও ব্যবসায়ীদের হিসাবে, বাজারে যত মোবাইল হ্যান্ডসেট আছে, তার প্রতি তিনটির একটিই নকল বা অননুমোদিত। তাদের হিসাবে প্রতি বছর এক কোটির বেশি অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট বাজার আসছে, যার বাজার মূল্য প্রায় দুই হাজার কোটি টাকা।


দুটি ফোনের আইএমইআই নম্বর কখনও এক হয় না। নকল ফোনে আইএমইআই নম্বর থাকে না, থাকলেও সেটি হয় জাল। সন্ত্রাসী ও অপরাধমূলক কর্মকাণ্ডে এ ধরনের আইএমইআই নম্বরবিহীন সেটই বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযোগ।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিটিআরসির মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com