শিরোনাম
স্পোর্টস হাইব্রিড প্লাগ ইন সমৃদ্ধ গাড়ি আনল বিএমডব্লিউ
প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১২:৩৫
স্পোর্টস হাইব্রিড প্লাগ ইন সমৃদ্ধ গাড়ি আনল বিএমডব্লিউ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাইব্রিড প্লাগ ইন সমৃদ্ধ গাড়ি দেশের বাজারে এনেছে জার্মানির স্বনামধন্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। মডেল এক্স৫ এক্সড্রাইভ৪০ই।


প্রতিষ্ঠানটি গাড়ির নাম দিয়েছে স্পোর্টস একটিভিটি ভেহিক্যাল বা এসএভি। গাড়িগুলোর মূল্য ১ কোটি ৬০ লাখ টাকা থেকে শুরু।


নতুন এই এসএভি গাড়িটির অল হুইল ড্রাইভকে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। এতে রাস্তা যেমন হোক, জ্বালানি এবং শক্তি অপচয়রোধ করে। গাড়ির প্রতিটি চাকায় প্রয়োজন অনুসারে শক্তি যোগায়।


বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই গাড়িটি ১৯৯৭ সিসির। এতে ৪ সিলিন্ডার বিশিষ্ট টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন ব্যবহৃত হয়েছে। এই গাড়িটিতে হাইব্রিড প্লাগ ইন অপশন রয়েছে।


গাড়িটি কোনো জ্বালানি খরচ না করে ২০-৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। ৩১৩ হর্সপাওয়ার (এইচপি) এবং ৪৫০ নিউটন মিটার (এনএম) শক্তি সংবলিত এই এসএভি গাড়িটি ঘণ্টায় ২১০ কিলোমিটার গতিতে ছুটতে পারে।


বৈদ্যুতিক শক্তিতেও গাড়িটি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতির ঝড় তুলতে পারে। ঘণ্টায় ০-১০০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে গাড়িটির মাত্র ৬.৮ সেকেন্ড প্রয়োজন।


বিএমডব্লিউ আই ওয়াল বক্স থেকে তিন ঘণ্টার কম সময়ে এক্সড্রাইভ৪০ই কে পূর্ণ চার্জ দেওয়া যাবে। সাধারণ সকেটে এই চার্জ করতে চার ঘণ্টার মতো লাগতে পারে।


অটো ইড্রাইভ, ম্যাক্স ই-ড্রাইভ এবং সেভ ব্যাটারি এই তিনটি মোডে প্লাগ ইন হাইব্রিড গাড়িটিকে চালানো যাবে। দ্রুত গতিতে ড্রাইভ করার জন্য রয়েছে স্পোর্টস মোড।


পরিবেশবান্ধব হাইব্রিড প্লাগ ইন গাড়িটিতে রয়েছে ডাবল স্পোক ১৮ ইঞ্চি হালকা ওজনের চাকা। এয়ার ভেন্ট, এলইডি প্রজেকশন হেডলাইট, ফগ লাইট, ক্রম ডিজাইনের ফ্রন্ট গ্রিল, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ফ্রন্টে চারটি সেন্সর গাড়ির সামনের দিককে আকর্ষণীয় করেছে।


গাড়ির বাম পাশে রয়েছে হাইব্রিড ব্যাটারি চার্জ দেওয়ার পোর্ট। গাড়ির স্পিডোমিটারটি ভার্চুয়াল ডিসপ্লে সমৃদ্ধ।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com