টুইটারের বিজ্ঞাপনী আয় নেমেছে প্রায় অর্ধেকে
প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ১৯:২৪
টুইটারের বিজ্ঞাপনী আয় নেমেছে প্রায় অর্ধেকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

টুইটারকে ঢেলে সাজাতে ইলন মাস্কের নানা চেষ্টার পরও এর বিজ্ঞাপনী আয় কমে প্রায় অর্ধেকে নেমেছে।


বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক টুইটারে কেনার পর এর বিজ্ঞাপনী আয় ৫০ শতাংশ কমেছে। বহুল আলোচিত ব্লু ব্যাজ সাবস্ক্রিপশন চালু করেও টুইটারের ব্যবসায়িক অবস্থান লাভজনক অবস্থায় নিয়ে আসার ক্ষেত্রে তিনি সাফল্য পাচ্ছেন না।


ইলন মাস্ক শনিবার জানিয়েছেন, টুইটারের নগদ প্রবাহ এখনও পর্যন্ত নেগেটিভ অবস্থানে রয়েছে। কারণ বিজ্ঞাপন সংক্রান্ত আয় প্রায় ৫০ শতাংশ কমেছে। এছাড়াও একটি বড় ঋণের বোঝা রয়েছে।


এর আগে গত মার্চে ইলন মাস্ক আশা করেছিলেন জুনের মধ্যে টুইটারের নগদ প্রবাহ লাভজনক অবস্থায় পৌঁছতে পারবে। কিন্তু জুনের পরিসংখ্যান অনুযায়ী তার ধারণা সত্যি হয়নি।


একটি টুইটে ইলন মাস্ক জানিয়েছেন, টুইটার প্রসঙ্গে অন্য কোন পদক্ষেপের বিষয়ে বিবেচনা করার আগে কোম্পানির নগদ প্রবাহ ইতিবাচক বা লাভজনক অবস্থায় নিয়ে যেতে হবে। এটাই এখন প্রধান লক্ষ্য।


বিশেষজ্ঞদের মত, সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যান স্পষ্টভাবে ইঙ্গিত করছে যে, শুধু আক্রমণাত্মক খরচ কমানোর পদক্ষেপগুলো টুইটারের নগদ প্রবাহকে ইতিবাচক অবস্থানে নিয়ে আসার জন্য যথেষ্ট নয়। টুইটারের বিজ্ঞাপন সংক্রান্ত আয়ের ক্ষেত্রে ইলন মাস্ক যে আশা করেছিলেন তা সেই হারে বাড়েনি। যার ফলে আয় এখনও নেগেটিভ রয়েছে।


টুইটার অধিগ্রহণের পর ব্যয় কমানোর কথা বলে এখন পর্যন্ত বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছেন ইলন মাস্ক। এছাড়াও তিনি ক্লাউড পরিষেবার বিলের পরিমাণও কমিয়েছেন।


এই পদক্ষেপগুলো নেওয়ার সময় ইলন মাস্ক জানিয়েছিলেন, টুইটার ২০২৩ সালে তাদের ঋণবিহীন ব্যয় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১.৫ বিলিয়ন মার্কিন ডলারে কমিয়ে এনেছে। এছাড়াও টুইটারের একটি ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি রয়েছে। যার অধীনে টুইটারকে বার্ষিক ১.৫ বিলিয়ন বার্ষিক সুদ প্রদান করতে হয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com