এআই বিপ্লবে ঝুঁকিতে বিশ্বের চাকরি বাজার
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ১৭:৪৪
এআই বিপ্লবে ঝুঁকিতে বিশ্বের চাকরি বাজার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) দ্রুত বিকাশ ঘটছে। গত বছরের শেষের দিকে ওপেন-এআই কোম্পানি চ্যাট-জিপিটি বাজারে ছাড়ার পর এআই-এর ব্যবহার হুহ করে বাড়ছে। মাইক্রোসফটের সাহায্য নিয়ে তৈরি করা চ্যাট-জিপিটি যে কোনো প্রশ্নের উত্তর এমনভাবে দিয়ে দেয় যা দেখে মনে হবে মানুষই বোধ হয় সেই উত্তর লিখছে। এই এআই প্রোগ্রাম কয়েক মিনিটের মধ্যে বড় বড় নিবন্ধ, ভাষণ এমনকি রান্নার রেসিপি পর্যন্ত হাজির করে দিচ্ছে। কোনো প্রবন্ধ অথবা ছবি তৈরি থেকে শুরু করে মেডিকেল পরীক্ষায়ও পাশ করতে সক্ষম এআই।


তবে প্রযুক্তিবিদরা ধারণা করছেন এআই এর দ্রুত বিকাশ আগামী পাঁচ বছরের মধ্যে সারা বিশ্বে চাকরির বাজারে ব্যাপক বিপর্যয় ঘটাতে পারে। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এক সমীক্ষায় বলেছে, এ সময়ে বিশ্বের ১ কোটি ৪০ লাখ মানুষ চাকরি হারাবেন। অর্থনৈতিক সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মতো প্রযুক্তি ব্যবহার করে এসব কাজ চালাবে বলে এ আশঙ্কা করা হচ্ছে।


মঙ্গলবার অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা ওইসিডি’র ‘কর্মসংস্থান আউটলুক ২০২৩’ নামের এক প্রতিবেদনেও একি কথা বলা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, এআই এর অনেক সম্ভাব্য সুবিধা থাকা সত্ত্বেও এর উল্লেখযোগ্য কিছু ঝুঁকিও রয়েছে। যদিও ‘এখন পর্যন্ত’ কর্মসংস্থানের ওপর এর উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব খুব কম। এসব ঝুঁকির জরুরি সমাধান প্রয়োজন বলে জানায় সংস্থাটি।


সম্প্রতি জেনারেটিভ এআই ল্যাংগুয়েজ মডেলের সর্বশেষ সংস্করণের মাধ্যমে বহু রোবটেরও উন্নতি ঘটানো হয়েছে। এরপর থেকে এই রোবটগুলো এতটাই কার্যকর সাড়া দিচ্ছে যে, এদের স্রষ্টারাই অবাক হয়ে গিয়েছেন।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com