যারা ব্যবহার করতে পারবেন গুগলের এআই ‘বার্ড’
প্রকাশ : ০৮ মে ২০২৩, ১১:৩৮
যারা ব্যবহার করতে পারবেন গুগলের এআই ‘বার্ড’
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুগল নতুন এআই চ্যাটবট বার্ড আনার ঘোষণা দিয়েছিলো কিছুদিন আগেই। এবার গুগলের সার্চ বারেই যুক্ত হচ্ছে এআই। এআইয়ের কার্যক্ষমতা সম্পর্কে আশা প্রকাশ করেছেন বহু গবেষকরা। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মতে, আগামী ৪০ বছরের ‘বিপ্লবী প্রযুক্তি’ হতে চলেছে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি।


এবার গুগল জানিয়েছে, বার্ড লঞ্চ করার পর প্রথম সীমিত সংখ্যক ব্যবহারকারীই এটি ব্যবহার করতে পারতেন। সেই সীমাটাকেই এবার বাড়ানোর চেষ্টা করছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। আরও একটা বড় সংখ্যক গুগল ব্যবহারকারী বার্ড ব্যবহার করতে পারবেন।


বর্তমানে যারা ওয়ার্কস্পেস ব্যবহারকারী আছেন তারা বার্ড ব্যবহার করতে পারবেন। গুগলের এক ব্লগপোস্টে বলা হয়েছে, গুগল ওয়ার্কস্পেস অ্যাডমিনরা এবার তাদের সব ডোমেইনে বার্ড সক্রিয় করতে পারবেন। এর মাধ্যমেই তারা তাদের ওয়ার্কস্পেস অ্যাকাউন্টে বার্ড অ্যাক্সেস করতে পারবেন।


টেক জায়ান্ট গুগল আরও জানিয়েছে, ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্ট থেকে এই পরিষেবা সক্রিয় করে নিলেই বার্ড ব্যবহার করে তাদের একাধিক কাজ, রিসার্চ ওয়ার্ক এবং ব্যবসার জন্য প্রয়োজনীয় যাবতীয় কাজ করতে পারবেন। এই ফিচারটি গুগল ওয়ার্কস্পেস কাস্টমাররা বিশেষ করে জি সুইট বেসিক এবং বিজনেস কাস্টমাররা ব্যবহার করতে পারবেন।


এজন্য গুগল ওয়ার্কস্পেস অ্যাকাউন্টের অ্যাডমিনদের প্রথমে তাদের ইউজারদের অ্যাক্সেস দিতে হবে। অ্যাডমিন কনসোলের হেডকে অ্যাপসে গিয়ে অ্যাডিশনাল গুগল সার্ভিস দিয়ে আর্লি অ্যাক্সেস অ্যাপে যেতে হবে। প্রসঙ্গত, এই আর্লি অ্যাক্সেস অ্যাপগুলো আসলে গুগলের সার্ভিস ও প্রডাক্ট। অ্যাপস কন্ট্রোল থেকে বার্ড ব্যবহারের জন্য একটি অপশন পাবেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com