বাংলাদেশ থেকে ফেসবুকে বিজ্ঞাপন কার্যক্রম সীমিত
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ০০:০৫
বাংলাদেশ থেকে ফেসবুকে বিজ্ঞাপন কার্যক্রম সীমিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডলার সংকটে বাংলাদেশ থেকে ফেসবুকে বিজ্ঞাপনের কার্যক্রম সীমিত করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনী সংস্থা এইচটিটিপুল। সংস্থাটি তার গ্রাহকদের জানিয়েছে, ডলার সংকটে বাংলাদেশ থেকে অর্থ স্থানান্তরে জটিলতা দেখা দিয়েছে। তাই বিজ্ঞাপন কার্যক্রম সীমিত করার সিদ্ধান্ত নিতে হয়েছে। ফেসবুকে বিজ্ঞাপন দাতা একাধিক বহুজাতিক কোম্পানির সূত্রে এই তথ্য জানা গেছে।


খাত সংশ্লিষ্টরা বলছেন, এইচটিটিপুলের এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগমাধ্যমটিতে বিজ্ঞাপন দিতে ঝামেলা পোহাতে হবে বাংলাদেশি গ্রাকদের। বিশেষ করে ফেসবুকভিত্তিক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে এমন ক্ষুদ্র-মাঝারি উদ্যোগগুলো বেশি সমস্যায় পড়বে। তাদের ব্যবসায়িক কার্যক্রম সীমিত হয়ে পড়বে।


সূত্র জানিয়েছে, গ্রাকদেরকে কাছে পাঠানো বিজ্ঞাপন সীমিত করা সম্পর্কিত চিঠিতে বলা হয়েছে, ডলার সংকটে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার কাছে বিজ্ঞাপনের অর্থ পাঠানো যাচ্ছে না। সূত্র জানায়, মোবাইল অপারেটরসহ বড় বড় বহুজাতিক কোম্পানিগুলো গত তিন-চার মাস ধরে এইচটিটিপুলকে বিজ্ঞাপনের অর্থ পরিশোধ করতে পারছে না। এতে বিজ্ঞাপনী সংস্থাটিও মূল প্রতিষ্ঠানে (মেটায়) অর্থ পাঠাতে পারছে না।


সূত্র আরও জানায়, ডলার সংকটের কারণে বাংলাদেশের অন্যতম বড় একটি মোবাইল ফোন অপারেটর সরাসরি ফেসবুককে বিজ্ঞাপন বিল দেওয়া বিষয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির অনুমতি চেয়েছিল। এ বিষয়ে বিটিআরসি এখনও কোনো অনুমতি দেয়নি বলে ওই অপারেটরটি জানিয়েছে।


২০২০ সাল থেকে এইচটিটিপুল বাংলাদেশে ফেসবুকের বিজ্ঞাপনী কার্যক্রম দেখভাল করছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com