বিরল ‘হাইব্রিড সূর্যগ্রহণ’ দেখা যাবে আজ
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩, ১০:৫০
বিরল ‘হাইব্রিড সূর্যগ্রহণ’ দেখা যাবে আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ২০ এপ্রিল, বৃহস্পতিবার বিশ্ব সাক্ষী হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণের এবং পৃথিবীর ইতিহাসে সেই সূর্যগ্রহণ হবে অত্যন্ত বিরল এক গ্রহণ। এর নাম ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ। এই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে মুখিয়ে রয়েছেন মহাকাশপ্রেমীরা। 


২০১৩ সালে একবার দেখা মেলে এ সূর্যগ্রহণের। মহাকাশবিদরা জানান, দুটি ‘হাইব্রিড’ সূর্যগ্রহণের মধ্যে সাধারণত ১০০ বছরের বিরতি থাকে। তবে ২০১৩ সালের পর ২০২৩ সালে এ সূর্যগ্রহণের ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল বলে জানান তারা।


তবে বাংলাদেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। কারণ এ গ্রহণ পূর্ণগ্রাসও নয়, আবার আংশিক সূর্যগ্রহণও নয়। এ দুইয়েরই মিশ্রণ। সূর্য, চাঁদ ও পৃথিবী একই সরলরেখায় চলে এলে চাঁদ যদি সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে বাধা দেয় তখনই সূর্যগ্রহণ হয়। কিন্তু এক্ষেত্রে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। তাই গ্রহণ পূর্ণ মাত্রায় পৌঁছনোর পর সূর্যের মাঝখানে অন্ধকার থাকলেও চারপাশে সূর্যের আলো উঁকি দেয়।


বাংলাদেশ সময়ে ভোর ৮টা বেজে ৪ মিনিট থেকে শুরু হবে এই  গ্রহণ, সূর্যগ্রহণ সর্বোচ্চ অবস্থায় পৌঁছবে ৪টা ৫৯ মিনিটে। গ্রহণ চলবে ৭টা ২ মিনিট পর্যন্ত। সব মিলিয়ে প্রায় ৩ ঘন্টার মত গ্রহণ চললেও সূর্যের অধিকাংশ ঢাকা পড়ার বিষয়টির স্থায়িত্ব হবে এক মিনিটেরও কম সময়।


দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা থেকে গ্রহণের বিভিন্ন মুহূর্ত দেখা যাবে। তবে অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ থেকেই একমাত্র সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে। কিন্তু এই বিরল দৃশ্য দেখা থেকে বঞ্চিত হবেন বাংলাদেশীরা। এদেশের কোনও প্রান্ত থেকেই গ্রহণের কোনও মুহূর্ত দৃশ্যমান হবে না।


উল্লেখ্য, এরপর আবার সূর্যগ্রহণ হবে ১৪ অক্টোবর।


বিবার্তা/মোবারক 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com