চরমপন্থা ঠেকাতে বাংলাদেশে বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে ফেসবুক
প্রকাশ : ২৭ জুন ২০২২, ২২:৪৬
চরমপন্থা ঠেকাতে বাংলাদেশে বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে ফেসবুক
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে ফেসবুকের মাধ্যমে চরমপন্থী চিন্তাধারার প্রচার মোকাবিলায় বাংলা ভাষা, সংস্কৃতি বোঝেন এমন বাংলাদেশি বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।


সোমবার (২৭ জুন) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মেটা এশিয়া প্যাসিফিক অঞ্চলের সন্ত্রাসবিরোধী এবং বিপজ্জনক সংগঠনবিষয়ক প্রধান নাওয়াব ওসমান এসব তথ্য জানিয়েছেন।


নাওয়াব ওসমান বলেন, ফেসবুক বিশেষজ্ঞ হিসেবে যাদের নিয়োগ দেয়া হয়েছে তারা বাংলা ভাষা, সংস্কৃতি ও বাজার বোঝেন এবং তারা বাংলাদেশি। ব্যবহারকারীদের মধ্যে সহনশীলতা বাড়াতে মেটা নানা পদক্ষেপ নিচ্ছে এবং সুশীল সমাজও এর অন্তর্ভুক্ত। এক্ষেত্রে মেটার নিজস্ব প্রযুক্তি ও অ্যালগরিদম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


ফেসবুকে বাংলাদেশের অফলাইন বাস্তবতার প্রতিফলন ঘটছে উল্লেখ করে নাওয়াব ওসমান বলেন, আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার অফলাইন বাস্তবতারই প্রতিফলন।


সংবাদ সম্মেলনে বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি সাম্প্রদায়িক হামলার ঘটনায় ফেসবুকের ভূমিকা নিয়ে সংবাদকর্মীদের প্রশ্নের মুখে পড়েন ওসমান। ফেসবুক বিদ্বেষমূলক বক্তব্য ও ঘৃণা প্রচারের সুযোগ করে দিচ্ছে কি না, এমন প্রশ্নও উঠেছে প্ল্যাটফর্মটিকে ঘিরে।


এ পরিস্থিতিতে ফেসবুক তথা মেটার ভূমিকা নিয়ে নাওয়াব ওসমান বলেন, আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার (বাংলাদেশের) অফলাইন বাস্তবতার প্রতিফলন।


বাজার বিশ্লেষক সংস্থা স্ট্যাটিস্টার হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রায় সাড়ে ৪ কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে।


বিবার্তা/এসএফ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com