দৃষ্টি প্রতিবন্ধীদের স্মার্টজুতার দাম প্রায় তিন লাখ টাকা
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২১, ১৬:৪৮
দৃষ্টি প্রতিবন্ধীদের স্মার্টজুতার দাম প্রায় তিন লাখ টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অন্ধ ও কম দৃষ্টিসম্পন্ন ব্যক্তিদের জন্য ‘ইনোমেক’ নামের স্মার্টজুতা উদ্ভাবন করেছে অস্ট্রিয়ার একটি স্টার্টআপ প্রতিষ্ঠান। বিশেষ তৈরি প্রযুক্তসম্পন্ন এই জুতায় কোনো হিল নেই।


ইনোমেকের বাজারমূল্য ধরা হয়েছে তিন হাজার ৮০০ ইউএস ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন লাখ টাকার বেশি। তবে পর্যায়ক্রমে একে আরও সাশ্রয়ী মূল্যে বাজারজাত করার পরিকল্পনা রয়েছে নির্মাতাদের।


অস্ট্রিয়ার গ্রাজ ইউনিভার্সিটি অব টেকনোলজির সহায়তায় এই স্মার্ট জুতা তৈরি করেছে অস্ট্রিয়ার স্টার্টআপ মেডিক্যাল ডিভাইস প্রস্তুতকারক টেক-ইনোভেশন।


বর্তমানে ইনোমেক শুধু আইওএসে ব্যবহার উপযোগী। এজন্য একটি অতিরিক্ত অ্যাপ ব্যবহার করা হয়, যা প্রতিবন্ধী ব্যবহারকারীদের ডিভাইসের ব্যাটারির স্থিতি নিরীক্ষণ করতে এবং জুতা অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে সহায়তা করে।


স্মার্টজুতাটির ফিচারের মধ্যে রয়েছে জুতাটি ফায়ার হাইড্রেন্ট, গর্ত, উঁচু-নিচু সিঁড়ির মতো সামনের অসমতল স্থান বা বাধা শনাক্ত করে ও পূর্বনির্বাচিত প্রতিক্রিয়ার মাধ্যমে ব্যবহারকারীকে সতর্ক করে।


প্রথম সতর্কীকরণ বার্তা দেওয়া হয় হ্যাপটিক বা ভাইব্রেশনের মাধ্যমে। এ কম্পন সরাসরি জুতার ওপর করা হয়, যাতে ব্যবহারকারী সামনের বাধা টের পায়। দ্বিতীয় সতর্কীকরণ বার্তা হলো অ্যাকোস্টিক ফিডব্যাক। এটি ব্লুটুথ-লিংকযুক্ত স্মার্টফোন বা হাড়ের কন্ডাকশন হেডফোনের মাধ্যমে পাওয়া যায়। আর জুতার মধ্যে থাকা মেটাল ট্র্যাকের মাধ্যমে ইলেকট্রনিক ডিভাইসকে সহজে সংযুক্ত করা যায়।


এছাড়াও জুতাগুলোর সামনের অংশে আছে পানি ও ধুলা প্রতিরোধী আবরণ। এটি যেকোনো আবহাওয়া ও প্রতিকূল পরিবেশে সুরক্ষা দেবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com