শিরোনাম
ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ চূড়ান্ত পর্যায়ে
প্রকাশ : ২২ জুন ২০২১, ১৪:১১
ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ চূড়ান্ত পর্যায়ে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল কর্মার্স পলিসি ২০১৮ এর ৩.৩.৬ ধারা অনুসারে ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১’ নির্দেশিকা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে এই নির্দেশিকা চূড়ান্ত ঘোষণা করতে চায় বাণিজ্য মন্ত্রণালয়। সেজন্য অংশীজনদের মতামত প্রয়োজন।


চলতি বছর মার্চ মাসে ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১’ এর খসড়া প্রণয়ন করে বাণিজ্য মন্ত্রণালয়। গত ২০ মার্চ সরকারী বিভিন্ন অ্যাজেন্সির মতামত সমন্বয় করে একটি সভার মাধ্যমে অংশীজনদের মতামত নেয়া হয়।


মতামতসমূহ সংযুক্ত করে সোমবার (২১ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১’ চূড়ান্তকরণে অংশীজনদের নিয়ে অনলাইনে এক আলোচনা সভা আয়োজন করা হয়। এতে ই-ক্যাবের পক্ষ থেকে ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার।


ই-কমার্স সেক্টরের সেবার মান উন্নয়ন ও বিভিন্ন সমস্যা সমাধানে বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে আলোচনা সভায় ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা’ চূড়ান্ত ঘোষণা করতে বাণিজ্য মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে খাত সংশ্লিষ্টরা। এই নির্দেশিকা অনুসরণ করলে ই-কমার্স সেক্টরে সমস্যা অনেকাংশে কমে যাবে বলে মতামত দেন তারা।


এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। জুম অনলাইনে সভা পরিচালনা করেন ডব্লিও টিও সেলের মহাপরিচালক ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান।


অনলাইনে প্রধান অতিথি বলেন, বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা’ চূড়ান্ত ঘোষণা করতে চায় বাণিজ্য মন্ত্রণালয়। সেজন্য অংশীজনদের মতামত প্রয়োজন। এই নির্দেশিকা অনুসরণ করলে ই-কমার্স সেক্টরে সমস্যা অনেকাংশে কমে যাবে।


ই-ক্যাব সভাপতি বলেন, দ্রুত ই-কমার্স নির্দেশনা প্রণয়ন ও বাস্তবায়ন করা দরকার। এই নির্দেশনাকে পরবর্তী পর্যায়ে আইনে পরিণত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানান তিনি।


ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, দ্রুত ডিজিটাল কমার্স নির্দেশিকা বাস্তবায়নের স্বার্থে সংশ্লিষ্ট পক্ষসমূহকে নিয়ে আলোচনায় বসা দরকার। এবং এটি চূড়ান্ত করে ঘোষণা ও বাস্তবায়নের মধ্য দিয়ে এই সেক্টরে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা জরুরি হয়ে পড়েছে। এই এসওপি বাস্তবায়নে ই-ক্যাবের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন তিনি।


ই-ক্যাবের সহ-সভাপতি সাহাব উদ্দিন শিপন, সহ সম্পাদক নাসিমা আক্তার নিশা, ডিরেক্টর আশীষ চক্রবর্তী, ডিরেক্টর সাইদ রহমান, ডিরেক্টর জিয়া আশরাফ, ডিরেক্টর আসিফ আহনাফ, জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, ডেপুটি জেনারেল ম্যানেজার মাহমুদ উর রহমান এইসময় উপস্থিত ছিলেন।


এছাড়া সভায় বাংলাদেশ ব্যাংক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, আইসিটি ডিভিশনসহ অন্যান্য দপ্তরের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন। ইতিপূর্বে বাংলাদেশ ডাক বিভাগসহ বিভিন্ন সরকারি দপ্তরের মতামত এতে যুক্ত করা হয়।


ই-ক্যাবের পক্ষ থেকে দ্রুত নির্দেশিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করার তাগিদ দেয়া হয়। এবং বাণিজ্য মন্ত্রণালয় থেকে এটি যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে প্রকাশ করার ব্যাপারে আশ্বাস দেয়া হয়।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com