শিরোনাম
সাধারণ টিভিকে স্মার্ট বানিয়ে নিন ২ উপায়ে
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২১, ১২:৩৯
সাধারণ টিভিকে স্মার্ট বানিয়ে নিন ২ উপায়ে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিন যতোই গড়াচ্ছে ততোই আমাদের ব্যবহারিক জীবনে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। সাধ্যের মধ্যে থাকায় সবাই ঝুঁকছেন উন্নত প্রযুক্তির দিকে। বিনোদন এবং ঘরের আসবাবের মধ্যে অন্যতম হচ্ছে টিভি। এখন যারাই টিভি কিনছেন, দামে একটু বেশি হলেও স্মার্টটিভিই নিচ্ছেন।


আজকাল নির্মাতা প্রতিষ্ঠান গুলোও ঝুঁকছেন স্মার্টটিভি তৈরিতে। স্মার্টটিভির কারণে অনলাইনে কনটেন্ট স্ট্রিমিং খুব সহজ হয়েছে। তবে এখন যে সব গ্রাহক নিজের বাড়িতে পুরোনো সাধারণ টিভি ব্যবহার করছেন তারা বঞ্চিত হচ্ছেন অনেক কিছু থেকেই। তবে খুব সহজেই যে কোনো সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তরিত করা সম্ভব।


১. ‘অ্যানড্রয়েড টিভি বক্স’ লাগিয়ে নিন। ‘অ্যানড্রয়েড টিভি বক্স’ হচ্ছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত এমন একটি ডিভাইস, যা দিয়ে একটি সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তরিত করা যায়। আমাদের অ্যানড্রয়েড স্মার্টফোনে যা যা করা যায় ঠিক সে সবই করা যাবে এই অ্যানড্রয়েড টিভি বক্সে। ইচ্ছামতো যেকোনো অ্যাপ এটাতে ইনস্টল করে ব্যবহার করা যাবে। সেই সূত্র ধরে এতে চাইলেই যেকোনো অনলাইন স্ট্রিমিং সেবা ইনস্টল করে টিভি দেখার কাজ চালিয়ে নেয়া যাবে।


২. কোনো অতিরিক্ত খরচ না করেই সাধারণ টিভিকে স্মার্ট টিভি করে তুলতে চাইলে নিজের ল্যাপটপে টিভির সঙ্গে HDMI এর মাধ্যমে কানেক্ট করুন। এই জন্য আপনাকে একটি HDMI কেবল কিনতে হবে। বাড়িতে HDMI কেবল থাকলে সেই খরচও বেঁচে যাবে।


মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে আপনার ল্যাপটপ টিভির সঙ্গে কানেক্ট করা যাবে। HDMI কেবলের মাধ্যমে টিভির সঙ্গে ল্যাপটপ কানেক্ট করতে হবে। তবে এই জন্য আপনার ল্যাপটপে HDMI পোর্ট থাকা বাধ্যতামূলক। আপনার ল্যাপটপ কয়েক বছরের পুরনো হলে সেখানে HDMI কেবেল নাও থাকতে পারে। তবে সাম্প্রতিক সব ল্যাপটপের HDMI পোর্ট পাওয়া যাবে।


একবার HDMI কেবেলের মাধ্যমে আপনার ল্যাপটপ টিভির সঙ্গে কানেক্ট হলে ল্যাপটপের স্ক্রিন টিভিতে দেখতে পাবেন। এবার যে কোনো ব্রাউজার ওপেন করে OTT প্ল্যাটফর্মের ওয়েবসাইট ওপেন করে যে কোনো কনটেন্ট চালালে তা টিভিতে দেখা যাবে। পনার স্ট্রিমিং সার্ভিস সাবস্ক্রিপশনে সর্বোচ্চ যে রেসোলিউশন সাবস্ক্রিপশন থাকবে সেই রেসোলিউশনেই টিভিতে কনটেন্ট দেখতে পাবেন।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com