শিরোনাম
'শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে পাওয়ার-এনার্জি খাতকে স্মার্ট করতে হবে'
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২১, ১৬:০৬
'শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে পাওয়ার-এনার্জি খাতকে স্মার্ট করতে হবে'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে বিদ্যুৎ উৎপাদন ২৫ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। বিদ্যুৎ ক্ষেত্রে অবিস্মরণীয় উন্নতি হয়েছে। বাংলাদেশের তরুণ প্রজন্ম অনেক স্মার্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় বড় প্রকল্প করে দেখিয়েছেন যে ভিশন তিনি নিয়েছেন তা বাস্তবায়ন সম্ভব। শিল্প বিপ্লবে অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বে নেতৃত্ব দিতে হলে বাংলাদেশের পাওয়ার ও এনার্জি খাতকে আরো স্মার্ট, আরো উন্নতি করতে হবে।


বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ১১ টায় রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) কাউন্সিল হলে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি’র উদ্যোগে ‘Power, Energy and Deep Learning Applications for 4IR in Bangladesh’ শীর্ষক সেমিনার বক্তারা এসব কথা বলেন।


সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু দায়িত্ব নেয়ার সময় বাংলাদেশ বিরাণভূমি ছিলো। সেখান থেকে তিনি দেশ গড়ার কাজ শুরু করেন। '৭৪ সালে মেরিটাইম এ্যাক্ট করেন। তার সেই দূরদর্শিতা পেয়েছেন শেখ হাসিনা। যার কারণে বাংলাদেশে অভূতপূর্ব পরিবর্তন দেখা যাচ্ছে।


তিনি আরো বলেন, মাক জাকারবার্গ, বিল গেটস টাকা নিয়ে শুরু করেননি। তারা আইডিয়া নিয়ে কাজ করেছেন। আইডিয়া থাকলে টাকার জন্য অভাব হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনোদিন পয়সার চিন্তা করেননি। সাধারণ মানুষের জীবনের মঙ্গল কথা চিন্তা করেছেন। যার কারণে বড় বড় প্রকল্প সমাপ্ত হচ্ছে।


তিনি বলেন, ১৯৭১ সালে আমাদের মাথাপিছু আয় ছিলো পাকিস্তানের অর্ধেক। বঙ্গবন্ধুর তিন বছরের নেতৃত্বে আমরা তাদেরকে মাথাপিছু আয় ছাড়িয়ে গিয়েছি। আমাদের অগ্রযাত্রা নস্যাৎ করার জন্য বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। স্বাধীনতার পর বাংলাদেশের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে, খাদ্য সক্ষমতা তিনগুণ হয়েছে। এটা গর্বের। কৃষিক্ষেত্রে প্রযুক্তি ব্যবহার হচ্ছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।


শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে আহ্বান জানান তিনি। এসময় জ্ঞানভিত্তিক চচা করায় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটিকে অভিনন্দন জানান তৌফিক-ই-ইলাহী চৌধুরী।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন- ২০২২ আইইইই প্রেসিডেন্ট-ইলেক্ট অধ্যাপক ড. সাইফুর রহমান। সভাপতিত্ব করেন- বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।


ইঞ্জিনিয়ার রণক আহসানের সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম, বুয়েট অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।


বিবার্তা/সোহেল/আশিক

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com